• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

৮১ কোটি টাকায় বিক্রি হচ্ছে শিল্পী রুবেনসের চিত্রকর্ম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২২, ২০২৩, ০১:৩৮ পিএম
৮১ কোটি টাকায় বিক্রি হচ্ছে  শিল্পী রুবেনসের চিত্রকর্ম

কয়েক শ বছর ধরে ভুলভাবে চিহ্নিত একটি চিত্রকর্ম আগামী মাসে লন্ডনে নিলামে তুলতে যাচ্ছে নিলাম আয়োজক প্রতিষ্ঠান সোথবিস। ধারণা করা হচ্ছে, চিত্রকর্মটি ৭৭ লাখ ডলারে বিক্রি হবে। বাংলাদেশি মুদ্রায় চিত্রকর্মটির দাম পড়বে প্রায় ৮১ কোটি টাকা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়, প্রথমবারের মতো নিলামে বিক্রি হতে যাচ্ছে বিখ্যাত শিল্পী পিটার পল রুবেনসের চিত্রকর্মটি। যা ২০০৮ সালে ৪০ হাজার ডলারে বিক্রি হয়েছিল। তখন এটিকে ভুলভাবে ফরাসি শিল্পী লরেন্ট দে লা হাইরের কাজ হিসেবে উল্লেখ করা হয়েছিল। যদিও এর কিছুদিন পরেই বিশেষজ্ঞরা এটিকে রুবেনসের হারিয়ে যাওয়া চিত্রকর্ম বলে শনাক্ত করেন।

১৯৩০-এর দশক থেকে চিত্রকর্মটি সম্পর্কে কোনো তথ্য জানা যাচ্ছিল না। পরে ১৯৬৩ সালে মিজৌরিতে চিত্রকর্মটি আবার দেখা যায়।

সোথবিসের কো-চেয়ারম্যান জর্জ গর্ডন বলেন, “তুলির প্রাণবন্ত কাজ রয়েছে এই চিত্রকর্মে। যে গতি ও প্রাণোচ্ছলতা নিয়ে এটি আঁকা হয়েছে, সেটার প্রশংসা করাটা সহজ। আর এটিই হয়তো কাজটি যে রুবেনসের নিজের তুলির, সেটা শক্তভাবে বলতে আমাকে সুযোগ করে দিয়েছে।”

সেন্ট সেবাস্তিয়ান টেনডেড বাই অ্যাঞ্জেলস বা স্বর্গীয় দূতদের শুশ্রূষাপ্রাপ্ত সেন্ট সেবাস্তিয়ান নামের চিত্রকর্মটি রোমের গ্যালেরিয়া কোরসিনিতে প্রদর্শন করা হয়। কিন্তু যখন চিত্রকর্মটি রুবেনসের বলে শনাক্ত হয়, তখন জার্মানিতে ২০২১ সালের প্রদর্শনীতে দুটি চিত্রকর্ম পাশাপাশি রাখা হয়। বিশেষজ্ঞরা বলেন, একসময় ভুলভাবে চিহ্নিত চিত্রকর্মটিই ছিল আসল। আর কোরসিনিতে ঝোলানো চিত্রকর্মটি ছিল সেটার প্রতিলিপি।

এদিকে মার্কিন সম্প্রচার মাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়, চিত্রকর্মটির আসল সংস্করণটি এক্স-রে বিশ্লেষণের মাধ্যমে শনাক্ত করা হয়। এতে রোমান সৈন্য সেবাস্তিয়ানের কাহিনি তুলে ধরা হয়েছে।

বিশেষজ্ঞদের ধারণা, এই চিত্রকর্ম মূলত ইতালীয় সম্ভ্রান্ত ব্যক্তি ও সামরিক কমান্ডার অ্যামব্রোজিও স্পিনোলার উদ্যোগে আঁকা হয়েছিল। ষোড়শ শতকের শুরুর দিকে কাজটি সম্পন্ন হয়ে থাকতে পারে।

Link copied!