• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

সুদানে শক্তিশালী ঘাঁটি দখলে নিল আরএসএফ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৬, ২০২৩, ০৫:৩৬ পিএম
সুদানে শক্তিশালী ঘাঁটি দখলে নিল আরএসএফ

সুদানে সামরিক বাহিনীর সঙ্গে দেশটির আধা-সামরিক বাহিনীর সংঘাত তীব্র আকার ধারণ করেছে। সংঘর্ষের মধ্যেই দেশটির শক্তিশালী একটি ঘাঁটি দখলে নিয়েছে র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ)। ঘাঁটিটি ভারী অস্ত্রশস্ত্রে সজ্জিত একটি পুলিশ ইউনিটের মূল ঘাঁটি।

সোমবার (২৬ জুন) ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। গত ১৫ এপ্রিল সুদানে সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনীর মধ্যে লড়াই শুরু হয়। প্রাণঘাতী এই লড়াই ১১তম সপ্তাহে পড়েছে এবং গত শনিবার রাতে থেকে খার্তুম, বাহরি এবং ওমদুরমান এই তিনটি শহরে যুদ্ধের তীব্রতা আরও বেড়েছে।

আরএসএফ জানিয়েছে, ঘাঁটির নিয়ন্ত্রণ নেওয়ার পর তারা ১৬০টি পিক-আপ ট্রাক, ৭৫টি সাঁজোয়া যান এবং ২৭টি ট্যাংকও দখলে নিয়েছে।

যদিও রয়টার্সের পক্ষে তাৎক্ষণিকভাবে এসব তথ্যের সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।

পশ্চিম দারফুর অঞ্চলের বৃহত্তম শহর নিয়ালায় সাম্প্রতিক দিনগুলোতে সহিংসতার তীব্রতা বৃদ্ধির কথাও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

তবে এসব বিষয়ে সুদানের সেনাবাহিনী বা পুলিশের পক্ষ থেকেও তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে স্থল যুদ্ধে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ বাহিনীকে মোতায়েন করেছে সেনাবাহিনী। এছাড়া ইতোপূর্বে বেশ কয়েকটি অঞ্চলে যুদ্ধ বাহিনী হিসেবে এই পুলিশ বাহিনীকে ব্যবহার করা হয়েছিল এবং এমনকি ২০২১ সালে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভকারীদের মোকাবিলা করতেও এই বাহিনীকে ব্যবহার করা হয়।

Link copied!