• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

মিয়ানমারে জান্তার সঙ্গে বিদ্রোহীদের সংঘর্ষ, ভারতে পালাচ্ছে মানুষ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২৩, ১২:১০ পিএম
মিয়ানমারে জান্তার সঙ্গে বিদ্রোহীদের সংঘর্ষ, ভারতে পালাচ্ছে মানুষ

মিয়ানমারের জান্তার সঙ্গে দেশটির তিন দলীয় জোটের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। এর জেরে ভারতে পালাচ্ছেন হাজার হাজার মানুষ। সোমবার (১৩ নভেম্বর) এক প্রতিবেদনে রয়টার্স এ তথ্য জানায়।

স্থানীয় বাসিন্দা, বিদ্রোহী গোষ্ঠী ও সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, মিয়ানমারের তিন দলীয় জোট সোমবার দেশটির নিরাপত্তা পোস্টে হামলা চালায়। এরপর থেকেই সংঘর্ষ শুরু হয়। সংঘর্ষের পর থেকে হাজার হাজার মানুষ সীমান্ত পেরিয়ে ভারতে ঢুকে পড়ছে।

মিয়ানমারের জান্তা সরকার ২০২১ সালে ক্ষমতা গ্রহণের পর থেকে সবচেয়ে বড় পরীক্ষার মুখোমুখি হয়েছে। তিন দলীয় জোটটি চলতি বছরের অক্টোবর মাসের শেষের দিকে সমন্বিতভাবে একটি আক্রমণ করে, তারা কিছু শহর ও সামরিক ঘাঁটি দখল করে নেয়। দেশটির কয়েকটি রাজ্যে জোটটির সঙ্গে জান্তার এ সংঘাতে হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছেন।

নিরাপত্তা বাহিনীর সঙ্গে দলীয় জোটটির এই সংঘর্ষে আরও নতুন দুটি ফ্রন্ট যুক্ত হয়েছে। জান্তা সরকারের নিয়োগ দেওয়া মিয়ানমারের রাষ্ট্রপতি সম্প্রতি বলেছিলেন, দ্রুত কার্যকরী পদক্ষেপ না নিলে, মিয়ানমার দেশ কয়েক ভাগে ভাগ হয়ে যেতে পারে।

তিন দলীয় জোটের একটি আরাকান আর্মি (এএ), যারা পশ্চিম মিয়ানমারের রাখাইন রাজ্যে বৃহত্তর স্বায়ত্তশাসনের জন্য লড়াই করছে। তারা রাথেদাউং এবং মিনবিয়া এলাকায় সামরিক ঘাঁটিগুলো দখল করেছে।

আরাকান আর্মির এক মুখপাত্র খাইন থু খা বিষয়টি নিশ্চিত করে বলেন, “আমরা কিছু ঘাঁটি দখল করেছি এবং আরও কিছু জায়গায় লড়াই অব্যাহত রয়েছে।”

রাথেদাউংয়ের একজন বাসিন্দা বলেন, “সোমবার ভোরের আগে গুলির শব্দ শোনা গিয়েছিল। এ ছাড়া কয়েক ঘণ্টা ধরে বোমা হামলার শব্দও শোনা যাচ্ছিল।”

জান্তা সরকার ওই অঞ্চলের প্রবেশপথ বন্ধ করে প্রশাসনিক ভবনগুলো ঘিরে রেখেছে।

এদিকে ভারতের সীমান্তবর্তী চিন রাজ্যেও যুদ্ধ শুরু হয়েছে। সেখানে জোটের সদস্যরা দুটি সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে। মিয়ানমারের সীমান্ত এলাকার ডেপুটি কমিশনার জেমস লালরিনছনা বলেন, “মিয়ানমার থেকে প্রায় পাঁচ হাজার মানুষ ভারতের মিজোরাম রাজ্যে প্রবেশ করেছে। চিন রাজ্যে অনেক বছর ধরে শান্তি বজায় ছিল। কিন্তু ২০২১ সালের অভ্যুত্থানের পর হাজার হাজার বাসিন্দারা জান্তার বিরুদ্ধে অস্ত্র তুলে নেন এবং ভয়ংকর লড়াই শুরু করেছে।

Link copied!