• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

মস্কো হামলায় ‘উগ্র ইসলামপন্থীরা’ দায়ী : পুতিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৬, ২০২৪, ০১:৩৮ পিএম
মস্কো হামলায় ‘উগ্র ইসলামপন্থীরা’ দায়ী : পুতিন
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি : সংগৃহীত

মস্কোয় ভয়াবহ হামলার পেছনে ‘উগ্র ইসলামপন্থীদের’ দায়ী করলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সোমবার এক বৈঠকে পুতিন বলেন, “আমরা জানি, ওই অপরাধ উগ্র ইসলামপন্থীদের হাতে সংঘটিত হয়েছে, যাদের আদর্শের বিরুদ্ধে ইসলামি বিশ্ব নিজেই শতাব্দীর পর শতাব্দী লড়াই করে আসছে।”

পুতিন বলেনন, “নব্য-নাৎসি কিয়েভ শাসকদের হাত ধরে ২০১৪ সাল থেকে যারা আমাদের দেশের সঙ্গে লড়াই চালিয়ে আসছে, তাদের পুরো চেষ্টার একটি অংশ হয়ে থাকতে পারে এ নৃশংসতা।”

পুতিন তার বক্তব্যে হামলার সঙ্গে আইএসআইএলের সহযোগী আইএস-কের সংশ্লিষ্টতার ব্যাপারে কিছু উল্লেখ করেননি; যদিও হামলার দায় একাধিকবার স্বীকার করে এরই মধ্যে ভিডিও প্রকাশ করেছে সন্ত্রাসী সংগঠনটি।

শুক্রবারের হামলার বিষয়ে ৭ মার্চ রুশ কর্তৃপক্ষকে যুক্তরাষ্ট্র সতর্ক করেছিল বলে প্রকাশিত খবর নিয়েও মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছিলেন ক্রেমলিনের মুখপাত্র। তিনি বলেছিলেন, এ ধরনের কোনো গোয়েন্দা তথ্য গোপনীয় বিষয়।

এদিকে হামলার ঘটনায় গ্রেপ্তার চার সন্দেহভাজনের বিরুদ্ধে রোববার রাতে মস্কোর একটি আদালতে আনুষ্ঠানিক অভিযোগ আনা হয়। চারজনকেই উপস্থিত করা হয় আদালতে।

ক্রোকাস সিটি হলে কনসার্টে অংশগ্রহণকারীদের ওপর ছদ্মবেশী বন্দুকধারীদের ওই হামলায় জড়িত সন্দেহে ১১ জনকে আটক করেছে কর্তৃপক্ষ। হামলায় অন্তত ১৩৭ জন নিহত হন। হামলাকারীদের অগ্নিসংযোগে ধসে পড়ে হলের ছাদও।

Link copied!