• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

উত্তর কোরিয়া সফরে কিমের আমন্ত্রণ গ্রহণ করলেন পুতিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৩, ১০:২২ এএম
উত্তর কোরিয়া সফরে কিমের আমন্ত্রণ গ্রহণ করলেন পুতিন
ভ্লাদিমিরি পুতিন ও কিম জং উন (সংগৃহীত)

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উত্তর কোরিয়া সফরের জন্য কিম জং উনের আমন্ত্রণ গ্রহণ করেছেন। বুধবার (১৩ সেপ্টেম্বর) চার বছরের মধ্যে দুই নেতার প্রথম মুখোমুখি বৈঠক হয়। এতে অন্যান্য বিষয়ে আলোচনার সঙ্গে কিম পুতিনকে উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণ জানিয়েছেন। খবর আল-জাজিরার।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে রাশিয়ার চলমান যুদ্ধের মধ্যে পুতিন তার জোটকে শক্তিশালী করতে উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়ন করতে এবং কিম তার দেশের সামরিক আধুনিকীকরণকে এগিয়ে নিয়ে যাওয়ায় আগ্রহী।

বুধবার দুই নেতা প্রায় ৪ ঘণ্টাব্যাপী ভোস্টোচনি কসমোড্রোম মহাকাশ কেন্দ্র ঘুরে দেখেন এবং বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। বৈঠকের শেষ দিকে কিম রুশ প্রেসিডেন্টকে ‘সুবিধাজনক সময়ে’ উত্তর কোরিয়া ভ্রমণের আমন্ত্রণ জানান।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) জানিয়েছে, “পুতিন আনন্দের সঙ্গে আমন্ত্রণটি গ্রহণ করেছেন এবং রাশিয়া-ডিপিআর (উত্তর কোরিয়া) এর বন্ধুত্বের ইতিহাস ও ঐতিহ্যকে অবিচ্ছিন্নভাবে এগিয়ে নিয়ে যাওয়ার পক্ষে তার ইচ্ছা পুনর্ব্যক্ত করেছেন।”

রাশিয়ায় কিম-পুতিন বৈঠক নিয়ে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা উদ্বেগ প্রকাশ করেছে। তাদের দাবি, কিম মস্কোর কাছে ইউক্রেন যুদ্ধের জন্য অস্ত্র বিক্রি করতে রাজি হতে পারেন। যা সম্ভবত রাশিয়ার প্রযুক্তির বিনিময়ে হবে। আর তা কিমের সামরিক উচ্চাকাঙ্ক্ষাকে আরও এগিয়ে নিয়ে যাবে।

সফরে উত্তর কোরিয়ার নেতা কিম রাশিয়ায় একটি বিমান কারখানা পরিদর্শন করবেন। তিনি ভ্লাদিভোস্টক ভ্রমণ করে রাশিয়ার প্রশান্ত মহাসাগরীয় নৌবহর দেখবেন বলেও ধারণা করা হচ্ছে। কিমের প্রতিনিধিদলে তার প্রতিরক্ষামন্ত্রী, শীর্ষ সামরিক কমান্ডার ও দেশটির যুদ্ধাস্ত্র বিভাগের পরিচালক রয়েছেন।

Link copied!