• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

কিমের অনুপস্থিতিতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উত্তর কোরিয়ার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৩, ১০:২৭ এএম
কিমের অনুপস্থিতিতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উত্তর কোরিয়ার
কিম জং উন (সংগৃহীত)

উত্তর কোরিয়া তার পূর্ব উপকূলে অন্তত একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ এ তথ্য জানিয়েছেন। তবে জেসিএস এ ব্যাপারে বিস্তারিত কিছু জানাতে পারেনি। বুধবার (১৩ সেপ্টেম্বর) নিক্ষেপ করা এই ক্ষেপণাস্ত্রের বিষয়ে আরও বিশ্লেষণের প্রয়োজন বলে জানান তিনি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল-জাজিরা।

এদিকে জাপানের কোস্টগার্ড জানিয়েছে, সম্ভবত দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে এবং সেগুলো সমুদ্রে পড়েছে বলে ধারণা করা হচ্ছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনার জন্য উত্তর কোরিয়ার নেতা কিম জং উন রাশিয়া সফরে রয়েছেন। তাদের মধ্যে অস্ত্র নিয়ে আলোচনা হবে বলে ধারণা করা হচ্ছে। সফরে যাওয়া কিমের সঙ্গে তার উচ্চপদস্থ সামরিক নেতাদের দেখা গিয়েছে।

ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনায় যুক্তরাষ্ট্রভিত্তিক নিরাপত্তা বিশ্লেষক অঙ্কিত পান্ডা সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে জানান, “চমৎকার: দেশে কিম জং (উন) ছাড়া একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ। প্রথমবার।”

২০১৭ সালে উত্তর কোরিয়ার পারমাণবিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর আরোপিত জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে দেশটি এই বছর অসংখ্য ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। ২০২২ সালের শুরু থেকে ১০০টির বেশি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া।

Link copied!