• ঢাকা
  • বুধবার, ১২ জুন, ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলহজ্জ ১৪৪৫

ধেয়ে আসছে নতুন মহামারি, সতর্ক করলেন বিজ্ঞানী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৮, ২০২৪, ০৩:৪৪ পিএম
ধেয়ে আসছে নতুন মহামারি, সতর্ক করলেন বিজ্ঞানী
স্যার প্যাট্রিক ভ্যালেন্স। ছবি: সংগৃহীত

করোনা মহামারি বিশ্বকে নতুন এক বাস্তবতার মুখোমুখি করেছে। যার ধকল এখনও পুরোপুরি কাটিয়ে উঠতে পারেনি অনেক দেশ। এবার আরেকটির মহামারির ধেয়ে আসার খবর দিলেন ব্রিটিশ সরকারের সাবেক বৈজ্ঞানিক উপদেষ্টা স্যার প্যাট্রিক ভ্যালেন্স।

তবে ঠিক কী ধরনের মহামারি আসতে পারে সে ব্যাপারে খুব স্পষ্ট করে কিছু বলেননি ব্রিটিশ বিজ্ঞানী। তবে তিনি এটাই বলেন যে, “মহামারির কোনো সুনির্দিষ্ট চিহ্ন না থাকলে আমাদের প্রস্তুতি রাখতেই হবে।”

ব্রিটিশ সরকারকে সেই মহামারি মোকাবিলার জন্য আগাম প্রস্তুতি নেয়ার আহ্বান জানিয়ে স্যার প্যাট্রিক ভালেন্স বলেন, “ধেয়ে আসা সেই মোকাবিলায় আমাদের এখনও কোনো প্রস্তুতি নেই”। পাউইসে ‘হে উৎসবে’ অংশ নিয়ে সেখানে দেওয়া বক্তব্যে এই সতর্কবার্তা দেন বিজ্ঞানী। এ বিষয়ে গত ২৫ মে খবর প্রকাশ করেছে দ্য গার্ডিয়ান।

করোনা মহামারি মোকাবিলায় জি-৭ দেশগুলোর নেতাদের ভূমিকা তুলে ধরে সেখানে স্যার প্যাট্রিক বলেন, “সবাই এক হয়ে কাজ করায় দ্রুতই করোনা মহামারি মোকাবিলা সম্ভব হয়েছে। এজন্য নতুন মহামারি মোকাবিলায় এসব দেশের আরও অধিক সচেতন হতে হবে।

‘হে উৎসবে’ দেওয়া বক্তব্যে ভ্যালেন্স আরও বলেন, “আমাদের একটি নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এটি খুবই ভালো। কারণ এর মধ্য দিয়ে সমস্যাকে দ্রুতই সমাধান করা সম্ভব। তবে এ নির্বাচনের মধ্য দিয়ে নির্বাচিত নতুন সরকারকে নতুন এক পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুতি নিতে হবে।” 

Link copied!