• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১,
জি-২০ সম্মেলন

শেখ হাসিনা, বাইডেনসহ ১৫টি দ্বিপাক্ষিক বৈঠক করবেন মোদি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২৩, ০১:২০ পিএম
শেখ হাসিনা, বাইডেনসহ ১৫টি দ্বিপাক্ষিক বৈঠক করবেন মোদি
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । সংগৃহীত

ভারতের নয়াদিল্লিতে শুরু হতে যাচ্ছে জি-২০ শীর্ষ সম্মেলন। এই সম্মেলনের সময় তিন দিনে ১৫টি দ্বিপাক্ষিক বৈঠক করবেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দ্বিপাক্ষিক বৈঠকের এই তালিকায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন রয়েছেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (৮ সেপ্টেম্বর) নরেন্দ্রে মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হবে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার। এই বৈঠক মোদির সরকারি বাসভবনে অনুষ্ঠিত হবে। এছাড়া জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকটিও এদিন মোদির বাসভবনে হবে।

এ ছাড়া, মরিশাসের শীর্ষ নেতৃত্বের সঙ্গেও মোদি বৈঠক করবেন।

শনিবার (৯ সেপ্টেম্বর) নরেন্দ্র মোদি জি-২০ সম্মেলনে অংশ নেওয়ার পাশাপাশি যুক্তরাজ্য, জাপান, জার্মানি ও ইতালির নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

সম্মেলনের শেষ দিন রোবাবর (১০ সেপ্টেম্বর) ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের সঙ্গে মধ্যাহ্নভোজ করবেন মোদি। এ ছাড়া, এদিন কানাডা, তুর্কিয়ে, দক্ষিণ কোরিয়াসহ অন্যান্য দেশের নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন তিনি।  

৯-১০ সেপ্টেম্বর ভারতের রাজধানী নয়াদিল্লিতে জি-২০ সদস্য দেশগুলোর এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হবে। সম্মেলনে সদস্য দেশ ছাড়াও, পর্যবেক্ষক ও আমন্ত্রিত দেশের শীর্ষনেতারা উপস্থিত হবেন।

জি-২০ শীর্ষ সম্মেলনের আগে সম্মেলনের স্থান ও প্রতিনিধিদের থাকার হোটেল এলাকায় যানবাহন চলাচল সীমিত করার জন্য দিল্লিতে কঠোর ট্রাফিক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Link copied!