• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯

চশমা হারিয়ে নিখোঁজ চাইনিজ, উদ্ধার ভূমিকম্পের ১৭ দিন পর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২২, ০৮:০৮ পিএম
চশমা হারিয়ে নিখোঁজ চাইনিজ, উদ্ধার ভূমিকম্পের ১৭ দিন পর

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ভূমিকম্পের ১৭ দিন পর এক নিখোঁজ ব্যক্তিকে উদ্ধার করা হয়েছে। বিবিসি জানায়, বুধবার (২১ সেপ্টেম্বর) এক স্থানীয় বাসিন্দা গ্যান ইউ নামের সেই ব্যক্তিকে আহত অবস্থায় উদ্ধার করে।

গত ৫ সেপ্টেম্বর দেশটির সিচুয়ান প্রদেশে শক্তিশালী ৬.৬ মাত্রার ভূমিকম্পে অন্তত ৯৩ জন নিহত এবং আহত হন আরও চার শতাধিক। সিচুয়ানের একটি জলবিদ্যুৎ কেন্দ্রে কর্তব্যরত ছিলেন ওই ব্যক্তি।

ভূমিকম্পের সময় অন্যদের সাহায্য করার জন্য সেখানে ছিলেন তিনি। কিন্তু চশমা হারিয়ে যাওয়ায় উঁচুনিচু পাহাড়ি এলাকা দিয়ে নিরাপদ স্থানে যেতে অনেক ভুগতে হয় তাকে।

গ্যান ও তার সহকর্মী লুও ইয়ং আহত সহকর্মীদের প্রাথমিক চিকিৎসা দিতে এবং বাঁধ থেকে পানি ছেড়ে বন্যা প্রতিরোধে সহায়তা করার জন্য গত ৫ সেপ্টেম্বর ওয়ানডং জলবিদ্যুৎ কেন্দ্রে অবস্থান করেন। পরে তারা ওই এলাকা থেকে নিরাপদ স্থানে যাওয়ার জন্য জলবিদ্যুৎ কেন্দ্রের আশপাশে প্রায় ২০ কিলোমিটার এলাকায় হাঁটেন।

কিন্তু গ্যান চোখে অত্যন্ত কম দেখেন, ফলে তাকে নিয়ে চলাচলে সমস্যা হচ্ছিল। তাই লুও তাকে একটি জায়গায় রেখে সাহায্য খোঁজার জন্য বেরিয়ে যান। খাবার হিসেবে সেখানে ছিল শুধু পাহাড়ি ফল ও কচি বাঁশের মূল।

লুওকে ভূমিকম্পের আটদিন পর উদ্ধার করেন উদ্ধারকর্মীরা। তবে তিনদিন পরে গ্যানের অবস্থানরত স্থানে পৌঁছালে তাকে পাওয়া যায়নি।

চলতি সপ্তাহে বিদ্যুৎ কেন্দ্র এলাকার স্থানীয় একজন কৃষক তার অভিজ্ঞতা কাজে লাগিয়ে গ্যানের খোঁজ শুরু করেন। অভিযান শুরুর কয়েক ঘণ্টা পর তিনি গ্যানের কান্নার শব্দ শুনতে পান। পরে তাকে পাওয়া যায় একটি গাছের নিচে।

পরবর্তীতে উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে পৌঁছান এবং গ্যানকে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যান। সেখানে তার ভাঙা হাড়ের চিকিৎসা চলছে।

Link copied!