• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জ্বিলকদ ১৪৪৫

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান গ্রেপ্তার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৯, ২০২৩, ০৩:৫১ পিএম
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান গ্রেপ্তার

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ইমরান খানকে ইসলামাবাদ হাইকোর্টের (আইএইচসি) বাইরে থেকে গ্রেপ্তার করা হয়েছে। পিটিআইয়ের আইনজীবী ফয়সাল চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন।

মঙ্গলবার (৯ মে) পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডন এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

এতে বলা হয়, ইমরান খান মঙ্গলবার বিকেলে দুটি শুনানির জন্য ইসলামাবাদ হাইকোর্টে (আইএইচসি) উপস্থিত হয়েছিলেন। এ সময় আদালত প্রাঙ্গন থেকেই তাকে আল-কাদির ট্রাস্ট মামলায় আধা-সামরিক বাহিনী পাক রেঞ্জার্স গ্রেপ্তার করে।

ইসলামাবাদ পুলিশের মহাপরিদর্শক জেনারেল (আইজি) আকবর নাসির এক বিবৃতি জানিয়েছেন, ইমরান খানকে আল-কাদির ট্রাস্ট মামলায় গ্রেপ্তার করা হয়েছে।

পুলিশ প্রধান আরও বলেছেন, ইসলামাবাদের পরিস্থিতি ‘স্বাভাবিক’ রয়েছে। শহরে ১৪৪ ধারা জারি করা হয়েছে এবং লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

পিটিআইয়ের আইনজীবী ফয়সাল চৌধুরী ডনকে নিশ্চিত করেছেন, ইসলামাবাদের পুলিশ প্রধান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব এবং অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ১৫ মিনিটের মধ্যে ইমরান খানকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেওয়ার জন্য হাইকোর্টের প্রধান বিচারপতি আমের ফারুককে বলেছেন।

ইসলামাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি জানান, তিনি ‘সংযম’ দেখিয়ে ইসলামাবাদের পুলিশ প্রধানকে সতর্ক করেছেন। তাকে বলেছেন আদালতে হাজির না হলে তিনি প্রধানমন্ত্রীকে ‘তলব’ করবেন।

বিচারপতি ফারুক বলেন, “আদালতে আসুন এবং বলুন ইমরানকে কেন গ্রেপ্তার করা হয়েছে এবং কোন মামলায় গ্রেপ্তার করা হয়েছে”।

এর আগে পিটিআই সহ-সভাপতি ফাওয়াদ চৌধুরী সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে জানিয়েছেন, পাক রেঞ্জার্স আদালত দখল করে ফেলেছে। আইনজীবীরা ‘নির্যাতনের শিকার হচ্ছেন।’ ইমরান খানের গাড়ি ঘেরাও করা হয়েছে।

রয়টার্সের একজন প্রত্যক্ষদর্শী বলেছেন, ইমরান আদালতের গেটে প্রবেশ করার কিছুক্ষণ পরেই আধা-সামরিক বাহিনী প্রবেশ করে। সাঁজোয়া যান দ্বারা গেটটি অবরুদ্ধ করে রাখা হয়েছিল এবং কঠোর নিরাপত্তার মধ্যে ইমরান খানকে সেখান থেকে সরিয়ে নেওয়া হয়েছিল।

পিটিআই নেতা হাম্মাদ আজহার বলেছেন, ইমরানের গ্রেপ্তার কোনোভাবে ‘গ্রহণযোগ্য নয়’। পিটিআই প্রধান ‘আমাদের রেড লাইন’।

এছাড়া তিনি ইমরানের গ্রেপ্তারের বিরুদ্ধে পাকিস্তানের জনগণকে রাজপথে নামার আহ্বান জানিয়েছেন।

Link copied!