• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

৫০ বছর পর আবারও চাঁদে যাচ্ছে মানুষ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৪, ২০২৩, ০১:২৭ পিএম
৫০ বছর পর আবারও চাঁদে যাচ্ছে মানুষ

দীর্ঘ ৫০ বছর পর আবারও মানুষের চন্দ্রাভিযান শুরু করছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা (নাসা)। ‘আর্টেমিস-২’ নামের এ চন্দ্রাভিযান মিশন ২০২৪ সালে হবে। এতে অংশ নেবেন মোট চারজন নভোচারী। এর মধ্যে রয়েছেন একজন নারী এবং একজন কৃষ্ণাঙ্গ পুরুষ। বাকি দু’জন শ্বেতাঙ্গ পুরুষ। সোমবার (৩ এপ্রিল) এক অনুষ্ঠানে তাদের পরিচয় করিয়ে দেয় সংস্থাটি।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। কমান্ডার রিড ওয়াইজম্যান, পাইলট ভিক্টর গ্লোভার, মিশন বিশেষজ্ঞ ক্রিস্টিয়ানা কোচ ও জেরেমি হ্যানসন ৫০ বছর পর চাঁদে মনুষ্যবাহী মিশনের সদস্য হবেন। ৫০ বছরের বেশি সময়ের পর চাঁদের কক্ষপথে প্রদক্ষিণকারী প্রথম মানুষ হবেন তারা।

এই চার নভোচারীর মধ্যে তিনজন আমেরিকান এবং একজন কানাডিয়ান। ক্রিস্টিনা কোচ নাসার ইতিহাসে নারী হিসেবে সবচেয়ে লম্বা সময় মহাকাশে যাত্রা করার রেকর্ড গড়েছেন। এ ছাড়া নাসার প্রথম তিনটি সর্ব-মহিলা মহাকাশযাত্রার অংশও ছিলেন তিনি। এবারের চন্দ্রাভিযানে তাকে মিশন স্পেশালিষ্ট হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

অপর দিকে কৃষ্ণাঙ্গ পুরুষ নভোচারীর নাম ভিক্টর গ্লোভার। মার্কিন নৌবাহিনীর সাবেক এ বৈমানিক এখন পর্যন্ত চারবার মহাকাশে গেছেন। তিনি আর্টেমিস-২ চন্দ্রাভিযানে পাইলটের দায়িত্ব পালন করবেন।

জেরেমি হানসেন কানাডার বিমানবাহিনীর একজন কর্নেল। তিনিই প্রথম কানাডিয়ান যাকে চন্দ্রাভিযানের জন্য বাঁছাই করা হয়েছে। তিনি এ অভিযানে মিশন স্পেশালিষ্টের দায়িত্ব পালন করবেন। অপর নভোচারী রেড ওয়াইজম্যান যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর যুদ্ধবিমানের পাইলট। তাকে আর্টেমিস-২ অভিযানের কমান্ডার হিসেবে নিযুক্ত করা হয়েছে।

তবে এই প্রথম নয় যে মানুষ চাঁদে গেছে। এর আগে, ১৯৬৯ সালে চাঁদে মানুষ পাঠিয়েছিল নাসা। নিল আর্মস্ট্রং প্রথম মানুষ যিনি চাঁদে পা রাখেন। এরপর থেকে নাসার নভোচারীরা বেশ কয়েকটি মিশনে চাঁদে হেঁটেছেন। চাঁদে হাঁটা শেষ মানুষ সম্পর্কে খুব কমই জানা যায়।

নাসা আনুষ্ঠানিকভাবে অ্যাপোলো মিশন শেষ করার আগে ইউজিন সারনান চাঁদে পা রেখেছিলেন। নভোচারী ইউজিন সারনান ১৯৭২ সালে চাঁদে হাঁটা শেষ মানুষ ছিলেন বলে জানা গেছে। তিনি মার্কিন নৌবাহিনীর ক্যাপ্টেন ছিলেন। সারনান ১৯৭২ সালে সপ্তম অ্যাপোলো-১৭ মিশনে চাঁদে ভ্রমণ করেছিলেন।

যা ছিল ষষ্ঠ ও শেষ অ্যাপোলো চাঁদে অবতরণ মিশন। সারনান ছিলেন অ্যাপোলো-১৭ মিশনের কমান্ডার। তিনি পাইলট রোনাল্ড ই ইভান্স ও লুনার মডিউল পাইলট হ্যারিসন এইচ জ্যাক স্মিথের সঙ্গে চাঁদের টরস-লাইট্রো উচ্চভূমি ও উপত্যকায় অবতরণ করেছিলেন।

২০২৪ সালের মধ্যে এই চার নভোচারী আবার চাঁদে হাঁটবেন। বিশেষজ্ঞরা মনে করেন, এটি সমগ্র বিশ্বের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ। তবে মিশনে যেসব নভোচারী থাকবেন তারা চন্দ্রপৃষ্ঠে অবতরণ করবেন না। এর বদলে চাঁদের পেছন দিক দিয়ে ১০ হাজার ৩০০ কিলোমিটার দূর পর্যন্ত গিয়ে ঘুরে আসবে এই মিশনে ব্যবহৃত নভোযানটি।  এর মাধ্যমে মানব ইতিহাসে মানুষকে বহনকারী কোনো নভোযান পৃথিবীর সবথেকে দূরে যাবে।

Link copied!