• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

খাদ্যপণ্যের দাম ২ বছরের মধ্যে সর্বনিম্ন মে মাসে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৩, ২০২৩, ০১:৫০ পিএম
খাদ্যপণ্যের দাম ২ বছরের মধ্যে সর্বনিম্ন মে মাসে

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) জানিয়েছে, বৈশ্বিক খাদ্যপণ্যের মূল্য সূচক গত দুই বছরের মধ্যে সর্বনিম্নে নেমেছে। বৈশ্বিকভাবে সবচেয়ে বেশি বাণিজ্য হয়, এমন পণ্যদ্রব্যের দাম ওঠানামার ওপর নজর রাখে এফএও।

ট্রেডফিন্যান্স গ্লোবাল এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, চিনি ও মাংসের দাম বেড়ে যাওয়া সত্ত্বেও উদ্ভিজ্জ তেল, খাদ্যশস্য ও দুগ্ধজাত পণ্যের দাম তুলনামূলক বেশি কমায় সার্বিক মূল্যসূচক নিম্নমুখী রয়েছে। গত মাসের সংশোধিত ১২৭ দশমিক ৭ পয়েন্টের তুলনায় মে মাসে খাদ্যমূল্যের গড় সূচক ছিল ১২৪ দশমিক ৩ পয়েন্ট। এপ্রিলের সূচক ১২৭ দশমিক ২ ছিল বলে তখন বলা হয়েছিল। ১৯৯০ সাল থেকে এ সূচক প্রকাশ করছে বৈশ্বিক সংস্থাটি।

২০২১ সালের এপ্রিলের তুলনায় মে মাসে স্কোর ছিল সর্বনিম্ন। তার মানে হলো, ইউক্রেনে রাশিয়ার হামলার পর ২০২২ সালের মার্চে পৌঁছানো সর্বকালের সর্বোচ্চ পয়েন্ট থেকে এখন ২২ শতাংশ কমে এসেছে। কৃষ্ণসাগর দিয়ে শস্য পরিবহনের চুক্তির মেয়াদ বাড়ানোয় ইউক্রেন থেকে রপ্তানির সুযোগ তৈরি এবং পর্যাপ্ত সরবরাহের সম্ভাবনা দেখা দেওয়ায় খাদ্যশস্যের মূল্যসূচক আগের মাসের তুলনায় মে মাসে কমে প্রায় ৫ শতাংশ।

তবে কিছু রপ্তানিকারক দেশ সরবরাহে কড়াকড়ি আরোপ করায় মে মাসে আন্তর্জাতিক বাজারে চালের দাম বাড়া অব্যাহত ছিল বলে জানাচ্ছে এফএও। এই মূল্যবৃদ্ধির বিষয়ে ওই মাসে উদ্বেগ জানিয়েছিল জাতিসংঘের এ সংস্থা।

এদিকে ব্রাজিলে আবহাওয়ার উন্নতি এবং অপরিশোধিত তেলের দাম কমে যাওয়ায় চিনির বাজার নিয়ন্ত্রণে এসেছে। এপ্রিলের শেষের দিকে ১২ বছরের মধ্যে সর্বোচ্চ হওয়ার পর পণ্যটির দাম সেখানে কমতে শুরু করেছে।

Link copied!