• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

মণিপুরের একমাত্র নারী মন্ত্রীর বাসভবনে আগুন, নতুন করে উত্তেজনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৫, ২০২৩, ১০:৫৩ এএম
মণিপুরের একমাত্র নারী মন্ত্রীর বাসভবনে আগুন, নতুন করে উত্তেজনা

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে আবারও সহিংসতা ছড়িয়ে পড়েছে। রাজ্যটির একমাত্র নারী মন্ত্রীর বাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। এর আগে গত ২৪ ঘণ্টায় একজন নারীসহ ৯ জন নিহত হয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, নতুন করে সহিংসতার এ ঘটনায় রাজ্যে শান্তি পুনঃপ্রতিষ্ঠার প্রচেষ্টায় বড় ধাক্কা হিসেবে মনে করা হচ্ছে। জাতিগত সংঘর্ষের কারণে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় এই রাজ্যটিতে এক মাসের বেশি সময় ধরে উত্তেজনা চলছে।

ইম্ফল পশ্চিম জেলার ল্যামফেল এলাকায় শিল্পমন্ত্রী নেমচা কিপগেনের বাংলোতে গতকাল সন্ধ্যায় আগুন দেওয়ার ঘটনা ঘটে। ঘটনার সময় কিপগেন বাড়িতে ছিলেন না। চলমান এ উত্তেজনার মধ্যেই একমাত্র নারী মন্ত্রীর সরকারি বাসভবনে আগুন দেওয়ায় রাজ্যে অব্যাহত সহিংসতা আরও বাড়বে।

পরে ঊর্ধ্বতন কর্মকর্তাদের নেতৃত্বে নিরাপত্তা বাহিনী ঘটনাস্থলে পৌঁছে তল্লাশি অভিযান শুরু করেছে।

নেমচা কিপগেন গত বছরের বিধানসভা নির্বাচনে উপজাতি অধ্যুষিত কাংপোকপি বিধানসভা আসন থেকে রাজ্য বিধানসভায় নির্বাচিত হয়েছিলেন। তিনি মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের নেতৃত্বে ১২ সদস্যের মন্ত্রিসভার একমাত্র নারী মন্ত্রী। এ ছাড়া নেমচা কিপগেন রাজ্যটির ১০ জন কুকি বিধায়কের মধ্যে রয়েছেন যারা মণিপুরে একটি পৃথক প্রশাসনের দাবি জানাচ্ছেন এবং বিজেপির সাতজন কুকি বিধায়কের মধ্যেও নেমচা রয়েছেন।

এর আগে মঙ্গলবার ভোরে রাজ্যের খামেনলোক এলাকায় গভীর রাতে গুলি চালানোর ঘটনায় একজন নারীসহ নয়জন নিহত হয়েছেন। এ ছাড়া আরও বেশ কয়েকজন আহত হয়েছেন। আহতদের মধ্যে কয়েকজনকে চিকিৎসার জন্য ইম্ফলে নিয়ে যাওয়া হয়েছে। সহিংসতায় নিহতদের মধ্যে কয়েকজনের শরীরে কাটা দাগ এবং একাধিক বুলেটের আঘাত রয়েছে বলে সূত্র জানিয়েছে।

রাজ্যের খামেনলোক এলাকাটি কাংপোকপি এবং ইম্ফল পূর্ব জেলার সীমান্তের কাছে অবস্থিত। কয়েক দিন ধরে এ এলাকায় উত্তেজনা বিরাজ করছে।

Link copied!