• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

আল-শিফা হাসপাতালে হামাসের টানেলের অভিযোগ সম্পূর্ণ মিথ্যা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২০, ২০২৩, ০৩:২৯ পিএম
আল-শিফা হাসপাতালে হামাসের টানেলের অভিযোগ সম্পূর্ণ মিথ্যা
ছবি: সংগৃহীত

অবরুদ্ধ গাজার সবচেয়ে বড় হাসপাতাল আল-শিফাতে হামাস বাহিনীর ব্যবহৃত টানেলের সন্ধান পেয়েছে বলে দাবি করেছেন ইসরায়েলি বাহিনী। তবে তাদের এ দাবি সম্পূর্ণ মিথ্যা বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

সোমবার (২০ নভেম্বর) এক প্রতিবেদনে আল-জাজিরা এ তথ্য জানায়।

রোববার (১৯ নভেম্বর) এক ভিডিও ফুটেজ প্রকাশ করে ইসরায়েলি বাহিনী দাবি করছেন, তারা ১০ মিটার গভীর একটি টানেলের সন্ধান পেয়েছে। ফুটেজটিতে দেখা যায়, কংক্রিটের ছাদ দেওয়া একটি সংকীর্ণ রাস্তা দিয়ে গিয়ে একটি দরজা। তদের দাবি এ পথ দিয়েই হামাস তাদের সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করেছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী বলে, “এ ফুটেজই স্পষ্ট প্রমাণ করছে যে, হাসপাতাল চত্বরে অনেক ভবনই হামাস তাদের সন্ত্রাসী কর্মকাণ্ড আড়াল রাখার জন্য ব্যবহার করে।”

তবে ইসায়েলিদের এ দাবিকে সম্পূর্ণ মিথ্যা বলে প্রত্যাখ্যান করেছেন গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিচালক মুনির আল-বুর্শ। তিনি বলেন, “ইসরায়েলি সেনারা গত আট দিন ধরে হাসপাতালটিতে অবস্থান করলেও এখন পর্যন্ত কিছুই খুঁজে পায়নি।”

৭ অক্টোবর হামাস ইসরায়েলে অতর্কিত হামলা চালায় হামাস। এ হামলায় ১ হাজার ২০০ জন ইসরায়েলি নাগরক নিহত হন। হামাসের এ হামলার জবাবে ইসরায়েল গাজায় পাল্টা হামলা চালায়। এ হামলায় গাজায় ১২ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। যার মধ্যে ৫ হাজার শিশু রয়েছে। এ হামলায় পুরো গাজা অবরুদ্ধ হয়ে পড়েছে। সম্প্রতি গাজার সবচেয়ে বড় হাসপাতাল আল-শিফাকে অবরুদ্ধ করে নৃশংস হামলা ও অভিযান চালাচ্ছেন ইসরায়েলি সেনারা।

Link copied!