• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলহজ্জ ১৪৪৫

১৫০ বছরের সবচেয়ে শক্তিশালী হ্যারিকেন ‘আইডা’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৯, ২০২১, ০৩:৪৮ পিএম
১৫০ বছরের সবচেয়ে শক্তিশালী হ্যারিকেন ‘আইডা’

মেক্সিকোর আশেপাশের উপকূলীয় অঞ্চলের দিকে ধেয়ে আসছে হ্যারিকেন আইডা। মৌসুমি এই ঘূর্ণিঝড়ের পূর্বাভাসে নিরাপদ আশ্রয় খোঁজে যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা রাজ্যের উপকূল ছাড়ছেন হাজার হাজার মানুষ।

বিবিসি জানায়, শেষ খবর পাওয়া পর্যন্ত চার মাত্রার হ্যারিকেনে রূপ নিয়েছে ঘূর্ণিঝড়টি। বাতাসের সর্বোচ্চ গতি রয়েছে ঘণ্টায় ১৩০ মাইল পর্যন্ত। যেকোন সময় এটি সর্বোচ্চ পাঁচ মাত্রার ঘূর্ণিঝড়ে পরিণত হবে বলেই আশঙ্কা করা হচ্ছে।

লুইজিয়ানার গভর্নর জন বেল এডওয়ার্ডস জানান, ১৫০ বছরের মধ্যে রাজ্যে আঘাত হানতে যাওয়া সবচেয়ে বড় ঘূর্ণিঝড় এটি। রোববার সন্ধ্যায় এই ‘প্রাণঘাতী’ ঝড় আঘাত হানতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

হারিকেন ক্যাটরিনার চেয়েও শক্তিশালী হতে পারে আইডা। ২০০৫ সালে ক্যাটরিনার আঘাতে লণ্ডভণ্ড হয়ে গিয়েছিল নিউ অর্লিন্সের বেশিরভাগ অঞ্চল।

এদিকে উপকূলের বাসিন্দারা এলাকা ছাড়তে থাকায় সড়কগুলোতে দেখা দিয়েছে ব্যাপক যানজট। আবহাওয়া অফিসের তথ্যমতে, ঘূর্ণিঝড়টি মেক্সিকো ও কিউবা উপকূল থেকে শক্তি সঞ্চয় করে দ্রুত লুইজিয়ানার দিকে ধেয়ে আসছে।

উপকূলে আঘাত হানার সময় এর সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৪০ মাইল পর্যন্ত। তাই লুইজিয়ানা ছাড়াও মিসিসিপি, আলাবামা ও ফ্লোরিডা অঙ্গরাজ্যেরও ঘূর্ণিঝড়ের প্রকোপ থাকবে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

অন্যদিকে জরুরি অবস্থা জারি হয়েছে মিসিসিপিতে। ঝড়ের প্রভাবে উপকূলের রাজ্যগুলোতে ভারী বৃষ্টিপাত দেখা দিতে পারে।

Link copied!