• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১,

সরকার গঠনের দ্বারপ্রান্তে তালেবান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৯, ২০২১, ০৬:৩৭ পিএম
সরকার গঠনের দ্বারপ্রান্তে তালেবান

আফগানিস্তানের নতুন মন্ত্রিসভা ঘোষণার চূড়ান্ত পর্যায়ে রয়েছে তালেবান। নাম প্রকাশে অনিচ্ছুক এক তালেবান নেতার বরাতে এমন খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা।

নতুন মন্ত্রিসভায় তালেবানের রাহবারি শুরা বা প্রধান পরিষদের সব সদস্যের অন্তর্ভুক্ত করার কথা রয়েছে। কান্দাহারে মন্ত্রিসভা গঠনের বিষয়ে দলের নেতাদের সঙ্গে সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা আলোচনা করছেন বলে জানা গেছে।

এই আলোচনায় যোগ দিয়েছেন হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজউদ্দিন হাক্কানি ও তালিবানের সহপ্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে ও দলের সামরিক কমিশনের প্রধান মোল্লা মোহাম্মদ ইয়াকুব।

এছাড়া শনিবার টেলিভিশনের ভাষণে তালেবানের মুখপাত্র মোহাম্মদ আব্বাস স্টানিকজাই জানান, আফগানিস্তানের অভ্যন্তরে ও দেশটির বাইরে সব পক্ষের জন্য গ্রহণযোগ্য ও স্বীকৃত একটি সরকার গঠনের উদ্দেশ্যে বিভিন্ন জাতিগোষ্ঠী, রাজনৈতিক দলের সঙ্গে পরামর্শ করছে তালেবান।

সরকার গঠনের প্রক্রিয়াটি প্রায় শেষ পর্যায়ে রয়েছে বলে নিশ্চিত করেছেন তালেবান আরেক মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। তিনি জানান, মন্ত্রিসভার সদস্যদের মনোনয়নের দায়িত্ব পেয়েছেন সিরাজউদ্দিন হাক্কানি ও মোল্লা মোহাম্মদ ইয়াকুব। তবে চূড়ান্ত অনুমোদন দেবেন তালেবান প্রধান আখন্দজাদা।

তালেবানের নবগঠিত মন্ত্রিসভায় ২৬ জনের বেশি সদস্য থাকতে পারে, এমনটাই শোনা যাচ্ছে। দলীয় পরিষদের সদস্য ছাড়া অন্যদেরও এতে অন্তর্ভুক্ত করা হবে।

Link copied!