• ঢাকা
  • শুক্রবার, ১২ আগস্ট, ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

রাশিয়াকে থামাতে চীনের সাহায্য চাইলেন জেলেনস্কি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৪, ২০২২, ০১:৪৫ পিএম
রাশিয়াকে থামাতে চীনের সাহায্য চাইলেন জেলেনস্কি

রাশিয়ার সামরিক অভিযান বন্ধে সাহায্য করার জন্য চীনের দ্বারস্থ হলো ইউক্রেন। প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সরাসরি আলোচনায় বসতে আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

আল-জাজিরা জানায়, যুদ্ধ শেষ করতে রাশিয়ার ওপর রাজনৈতিক ও অর্থনৈতিক প্রভাব ব্যবহার করার জন্যও বেইজিংকে আহ্বান জানিয়েছেন এই নেতা। সাউথ চায়না মর্নিং পোস্ট (এসসিএমপি) কে দেওয়া এক সাক্ষাৎকারে এই আহ্বান জানান তিনি।

ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর থেকেই তিনি চীনা প্রেসিডেন্টের সঙ্গে আলোচনায় বসার আবেদন করছেন। তবে এখনো চীনের পক্ষ থেকে কোনো সাড়া মেলেনি।

জেলেনস্কি বলেন, “আমি সরাসরি কথা বলতে চাই। এক বছর আগে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে কথা বলেছি। ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর থেকে আমরা আনুষ্ঠানিকভাবে আলোচনায় বসার জন্য চেষ্টা করছি। তবে এখনো আমরা চীনের সঙ্গে যোগাযোগ করতে পারিনি। যদিও আমি বিশ্বাস করি যুদ্ধ বন্ধে এটি বেশ কার্যকর ভূমিকা রাখবে।”

রাশিয়ার প্রধান মিত্র চীন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর এখনা এর নিন্দা বা বিরোধিতা করেনি দেশটি। জেলেনস্কি ও তার পশ্চিমা মিত্ররা রাশিয়ার আক্রমণকে ‘যুদ্ধ’ বলে অভিহিত করলেও একে ন্যাটোর প্ররোচিত বিরোধ বলেই মনে করে বেইজিং।