• ঢাকা
  • শুক্রবার, ১২ জুলাই, ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১, ৬ মুহররম ১৪৪৫

মারিউপোলে খাবার ও পানির সংকটে ইউক্রেনীয় সেনারা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২২, ০৭:০৭ পিএম
মারিউপোলে খাবার ও পানির সংকটে ইউক্রেনীয় সেনারা

বন্দর নগরী মারিউপোলে রুশ আগ্রাসনে অবরুদ্ধ হয়ে পড়েছে ইউক্রেনের সামরিক বাহিনী। খাবার ও পানি ফুরিয়ে আসার বিষয়টি প্রকাশ্যেই স্বীকার করেছে যুদ্ধরত ইউক্রেনীয় সৈন্যরা।

ইউক্রেনের সেনাপ্রধান সামাজিক মাধ্যমে জানান, অবরুদ্ধ সেনাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করা হচ্ছে। আর তাদের সাহায্যের জন্য সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছে সেনাবাহিনী।

সম্প্রতি রাশিয়াকে প্রতিরোধ করার জন্য ইউক্রেনের সেনাদের কাছে যথেষ্ট অস্ত্র নেই বলে স্বীকার করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনেস্কি। ইউক্রেনের চাহিদামত সব ধরনের গোলাবারুদ না দেয়ায় মিত্র দেশগুলোকে তিরস্কার করেন তিনি।

এক বার্তায় জেলেনস্কি বলেন, “দুর্ভাগ্যজনকভাবে শত্রুদের ধ্বংস করে দ্রুত যুদ্ধ শেষ করার জন্য আমাদের যথেষ্ট গোলাবারুদ নেই।”

বিবিসি জানায়, গত কয়েক সপ্তাহে অনেক বেসামরিক নাগরিকরা মারিউপোল ছেড়ে পালিয়ে যান। তবে মারিউপোলে থাকা ইউক্রেনীয় সেনাদের জন্য পালিয়ে আসা কঠিন হয়ে পড়েছে।

এর আগে সপ্তম সপ্তাহে এসে ইউক্রেনের পূর্বাঞ্চলে অভিযান জোরদার করে রুশ সামরিক বাহিনী। বার্তা সংস্থা এপি জানায়, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার ইউক্রেনে যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দেওয়ার পরই হামলা জোরদার করে সেনারা। রাজধানী কিয়েভ থেকে প্রত্যাহারের পরই রুশ সৈন্যরা পূর্বাঞ্চলের দিকে অগ্রসর হতে শুরু করে।

 

Link copied!