• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১,

ফেসবুক, টুইটার ও ইউটিউবের বিরুদ্ধে ট্রাম্পের মামলা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৫, ২০২১, ০১:০০ পিএম
ফেসবুক, টুইটার ও ইউটিউবের বিরুদ্ধে ট্রাম্পের মামলা

জানুয়ারিতে পার্লামেন্ট ভবনে সমর্থকদের হামলার পর থেকেই সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বিরোধ চলছে সামাজিক মাধ্যমগুলোর। উস্কানিমূলক বার্তা দেওয়ায় একাউন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুক ও টুইটার।

একদিকে নিজের ব্যক্তিগত সামাজিক মাধ্যম চালু করেও ভক্তদের কাছে ফিরতে পারেননি ট্রাম্প। অন্যদিকে বেড়েছে ফেসবুকসহ সব মাধ্যমের নিষেধাজ্ঞার মেয়াদ। তাই শেষ পর্যন্ত এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনি লরাইয়ে নামলেন এই রিপাবলিকান নেতা।

বার্তা সংস্থা এপি জানায়, ফেসবুক, টুইটার ও ইউটিউবের বিরুদ্ধে মামলা করেছেন ট্রাম্প। মার্ক জাকারবার্গসহ এসব প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের বিরুদ্ধে  বাক্‌স্বাধীনতার লঙ্ঘনের অভিযোগ এনেছেন তিনি।

এসব মামলায় সামাজিক মাধ্যমে তার ওপর নিষেধাজ্ঞায় যুক্তরাষ্ট্রের সংবিধানের উল্লেখিত মানবাধিকার লঙ্ঘন হয়েছে বলে অভিযোগ আনা হয়। নিউ জার্সিতে নিজের গলফ ক্লাবে এক সংবাদ সম্মেলনে মার্কিন নাগরিক হিসেবে নিজের স্বাধীনতা ও বাক্‌স্বাধীনতা আদায় করে প্রতিষ্ঠানগুলোকে দেখে নেওয়ার হুঁশিয়ারি দেন ট্রাম্প।

৭ জানুয়ারি ক্যাপিটল হিল ভবনে দাঙ্গার পর থেকেই সামাজিক মাধ্যমে নিষিদ্ধ ট্রাম্প। তাই আগামী নির্বাচনে জনসমর্থন আদায়ে সামাজিক মাধ্যমে ফিরতে মরিয়া রিপাবলিকান দল।

Link copied!