• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫

মার্কিন সেনাদের বিদায়ে তালেবানের বিজয় উদযাপন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৩১, ২০২১, ১২:৩৪ পিএম
মার্কিন সেনাদের বিদায়ে তালেবানের বিজয় উদযাপন

মঙ্গলবার ভোরের কিছুক্ষণ আগে থেকেই আফগানিস্তানের রাজধানী কাবুলে শোনা যায় ফাঁকা গুলির আওয়াজ। মার্কিন সেনা প্রত্যাহার শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই কাবুল বিমানবন্দরে প্রবেশ করে এর নিয়ন্ত্রণ নেয় তালেবান যোদ্ধারা। ২০ বছর পর বিদ্রোহীরা পেল পূর্ণ স্বাধীনতার স্বাদ।

বিদেশি সেনাদের প্রস্থানে কাবুলজুড়ে গুলির সঙ্গে আতশবাজি পুড়িয়েও উদযাপন করা হয়। এছাড়া তালেবানদের ধারণ করা এক ভিডিও ফুটেজে দেখা যায়, মধ্যরাতের পরপরই সামরিক বিমানের শেষ ফ্লাইটে আফগানিস্তান ছাড়ে মার্কিন সেনারা।

তালেবানের মুখপাত্র কারি ইউসুফ রয়টার্সকে বলেন, “সব মার্কিন সৈন্য কাবুল বিমানবন্দর ত্যাগ করেছে। আমাদের দেশ পূর্ণ স্বাধীনতা অর্জন করেছে।”

কাবুল বিমানবন্দর থেকে এক তালেবান যোদ্ধা বলেন, “শেষ পাঁচটি মার্কিন বিমান দেশ ছেড়েছে। এই আনন্দ ভাষায় প্রকাশ করতে পারছি না। তালেবানের ২০ বছরের সংগ্রামের ফল পেলাম আমরা।”

২০০১ সালে সেনা অভিযানের মাধ্যমে শুরু করা যুক্তরাষ্ট্রের দীর্ঘতম এই যুদ্ধে প্রায় আড়াই হাজার মার্কিন সেনা ও ২ লাখ ৪০ হাজার আফগান প্রাণ হারায়। সেনা অভিযানে দুই লাখ কোটি ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে।

এর আগে ৩১ আগস্টের মধ্যেই আফগানিস্তান ছাড়তে যুক্তরাষ্ট্রকে সময়সীমা বেঁধে দেয় তালেবান। সোমবার গভীর রাতেই উদ্ধারকাজ শেষে নিজ দেশে রওনা করে মার্কিন সেনারা।

Link copied!