• ঢাকা
  • রবিবার, ২১ জুলাই, ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১, ১৪ মুহররম ১৪৪৫

আফগানিস্তানে বিমান হামলায় পাকিস্তানি দূতকে তলব


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২২, ০৩:৫৫ পিএম
আফগানিস্তানে বিমান হামলায় পাকিস্তানি দূতকে তলব

আফগানিস্তানের দুই প্রদেশে বিমান হামলায় ৩০ জনের বেশি মানুষ নিহত হয়েছে। শুক্রবার পাকিস্তানের সীমান্তবর্তী খোস্ত ও কুনোর প্রদেশে এই হামলা হয়।

তবে এ হামলার জন্য পাকিস্তানকে দায়ী করছে আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান গোষ্ঠী। যদিও হামলার এই অভিযোগ অস্বীকার করেছে পাকিস্তান।

এ ঘটনায় শনিবার কাবুলে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূতকে তলব করেছে তালেবান কর্তৃপক্ষ। পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে হামলার অভিযোগ এনে প্রতিবাদ জানিয়েছে আফগানিস্তান। 

ইসলামাবাদে পৌঁছে দেওয়ার জন্য রাষ্ট্রদূতকে একটি কূটনৈতিক প্রতিবাদলিপিও দেওয়া হয়েছে। আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে এই খবর জানিয়েছে রয়টার্স।

আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি এক বিবৃতিতে বলেন, “খোস্ত ও কুনারসহ দেশের যেকোন জায়গায় এ ধরণের সামরিক হামলা বন্ধ করতে হবে। এই ধরনের কাজকর্ম দুই দেশের সম্পর্কের অবনতি ঘটায় ও শত্রুপক্ষকে পরিস্থিতির সুযোগ নেওয়ার পথ করে দেয়।”

স্থানীয় তালেবান কর্মকর্তা ও বাসিন্দারা জানিয়েছেন, শুক্রবার আফগান আকাশসীমায় প্রবেশ করে রকেট ও বোমা হামলা চালায় পাকিস্তানি হেলিকপ্টার। এতে অন্তত ৩৬ জন নিহত হয়। 

এদিকে ইসলামাবাদের পাল্টা অভিযোগ, আফগানিস্তানের জঙ্গিরাই পশ্চিম সীমান্ত অতিক্রম করে পাকিস্তানের অভ্যন্তরে হামলা চালাচ্ছে। তবে তালেবান কর্তৃপক্ষ বলছে, গত বছরের আগস্টে তারা ক্ষমতা গ্রহণের পর সব ধরণের হামলা নিয়ন্ত্রণে আছে।

Link copied!