• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১৩ মুহররম ১৪৪৫

আত্মসমর্পণের আল্টিমেটাম প্রত্যাখ্যান করল ইউক্রেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২১, ২০২২, ১১:৩৮ এএম
আত্মসমর্পণের আল্টিমেটাম প্রত্যাখ্যান করল ইউক্রেন

বুধবার গ্রিনিচ মান সময় বেলা এগারোটা পর্যন্ত ইউক্রেনে যুদ্ধরত সব সেনাদের আত্মসমর্পণের জন্য সময় বেঁধে দিয়েছিল রাশিয়া। তবে তাতে সাড়া দেয়নি ইউক্রেন।

বিবিসি জানায়, অবরুদ্ধ মারিউপোল শহরের ইউক্রেনিয়ান সেনাদের আত্মসমর্পণ কোন ইঙ্গিত দেখা যাচ্ছে না। শহরে ইউক্রেনিয়ান সেনারা এখন একটি ইস্পাত কারখানার ভেতর কোণঠাসা হয়ে আছে বলে জানা গেছে। সেখানে এক হাজারের মতো বেসামরিক নাগরিকও রয়েছে বলে ধারণা করা হচ্ছে। 

ইউক্রেনীয় সৈন্যরা রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে আর মাত্র কয়েকদিন বা কয়েক ঘণ্টা টিকে থাকতে পারবেন বলে আশঙ্কা জানিয়েছেন ইউক্রেনিয়ান বাহিনীর অধিনায়ক। ইউক্রেনের সরকার জানিয়েছে, মারিউপোল থেকে বেসামরিকদের উদ্ধারে রাশিয়ার সঙ্গে সমঝোতা হয়েছে। তবে সেনাদের মারিউপোল থেকে উদ্ধার চেষ্টার কোন অগ্রগতির কথা জানা যায়নি।

এর আগে  মঙ্গলবার ইউক্রেনের সামরিক বাহিনীকে ‘অবিলম্বে’ অস্ত্র সমর্পণ করার আহ্বান জানায় রাশিয়া। সোমবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পূর্বাঞ্চলে মস্কোর আক্রমণ প্রতিরোধের ঘোষণা দেওয়ার পরে এই সতর্কতা দেওয়া হয়।

বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, “কিয়েভ কর্তৃপক্ষকে তাদের যোদ্ধাদের প্রতিরোধ বন্ধ করতে আদেশ দেওয়ার জন্য আহ্বান জানাচ্ছি আমরা। আমরা বুঝতে পারছি যে তারা কিয়েভ থেকে এ ধরনের নির্দেশনা বা আদেশ পাবে না। তাই আমরা যোদ্ধাদের স্বেচ্ছায় অস্ত্র নামিয়ে রাখার জন্য আহ্বান জানাচ্ছি।”

এর আগে মস্কোর আত্মসমর্পণের আহ্বানে সাড়া না দিয়ে যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দেয় ইউক্রেন। তবে মারিউপোলের আজভ বন্দরে রুশ বাহিনীকে প্রতিহত করতে গিয়ে ‘বিপর্যয়কর পরিস্থিতিতে’ পড়েছে তারা।

Link copied!