• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

জর্জিয়ার নির্মাতা জর্জ ওভাশভিলির রেট্রোস্পেকটিভ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৬, ২০২৩, ০৪:৩২ পিএম
জর্জিয়ার নির্মাতা জর্জ ওভাশভিলির রেট্রোস্পেকটিভ
চলচ্চিত্র পরিচালক জর্জ ওভাশভিলি

আসন্ন ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের রেট্রোস্পেকটিভ বিভাগে এবার দেখানো হবে জর্জিয়ার স্বনামখ্যাত চলচ্চিত্র পরিচালক জর্জ ওভাশভিলির ৫টি চলচ্চিত্র। উৎসবের ২২তম আসরটি শুরু হবে আগামী বছরের ২০ জানুয়ারি, চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত। এরই মাঝে দেখানো হবে ওভাশভিলির ‍‍বিউটিফুল হেলেন‍‍ (২০২৩), খিবুলা (২০১৭), সিমিন্দিস কুন্দজুলি (২০১৪), দ্য আদার ব্যাংক (২০০৯) ও ‍‍আই লেভেল‍‍ (২০০৪)। জর্জিয়ান পরিচালক ওভাশভিলি একাধারে নির্মাতা, লেখক ও প্রযোজক। ওভাশভিলি স্বতন্ত্র স্বরে গল্প বলেন। ওভাশভিলির চলচ্চিত্র কাব্যিক, দার্শনিক ও রূপকধর্মী।

অন্যবারের মতো এবারও উৎসবে নিয়মিত বিভাগগুলো থাকছে। এশিয়ান সিনেমা সেকশন, রেট্রোস্পেক্টিভ, ট্রিবিউট, ওয়াইড অ্যাঙ্গেল, বাংলাদেশ প্যানোরামা সেকশন, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড সেকশন, চিলড্রেন ফিল্মস সেকশন, ওমেন ফিল্মমেকারস সেকশন, শর্ট এবং স্বাধীন চলচ্চিত্র বিভাগ এবং আধ্যাত্মিক চলচ্চিত্র বিভাগ ছাড়াও থাকছে চলচ্চিত্রে নারীদের নিয়ে দশম ঢাকা আন্তর্জাতিক সম্মেলন, ওয়েস্ট মিটস ইস্ট স্ক্রিন প্লে ল্যাব ও মাস্টার ক্লাস।

নারীবিষয়ক সম্মেলনটি অনুষ্ঠিত হবে ২১ ও ২২ জানুয়ারি। স্ক্রিন প্লে ল্যাব অনুষ্ঠিত হবে ২৩ থেকে ২৬ জানুয়ারি। ল্যাব শেষে অংশগ্রহণকারীরা ইন্ডাস্ট্রির পেশাদার মানুষদের সামনে নিজেদের প্রকল্প তুলে ধরতে পারবেন। আর মাস্টার ক্লাস অনুষ্ঠিত হবে ২৭ জানুয়ারি।

উৎসব পরিচালক আহমদে মুজতবা জামাল সংবাদ প্রকাশকে বলেন, “প্রতিবারের মতো আগামী উৎসবটিও আমরা আনন্দ নিয়ে করতে চাই। রেট্রোস্পেকটিভটা চমৎকার হবে। কিন্তু দুঃখের বিষয় এখনো আমাদের স্থায়ী কোনো ভেন্যু নেই। বিদেশি অতিথিরা ভালো স্ক্রিনে ছবিও দেখতে পারেন না। তাদের ফ্রেশরুম নিয়েও বিড়ম্বনা পোহাতে হয়। অর্থের স্বল্পতা তো আছেই। অনেক সীমাবদ্ধতা নিয়ে আমরা উৎসবটি করি। তারপরও দেশের মানুষ ও তরুণ নির্মাতারা আমাদের যেভাবে উৎসাহ দেন তাতেই আমরা আনন্দিত।"

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগানকে সামনে রেখে রেইনবো চলচ্চিত্র সংসদ এই উৎসবের আয়োজন করে আসছে নিয়মিত। বাংলাদেশের সংস্কৃতি বাইরের বিশ্বে এবং বাইরের সংস্কৃতি বাংলাদেশের মানুষের সামনে তুলে ধরতে ১৯৭৭ সাল থেকে কাজ করে যাচ্ছে রেইনবো চলচ্চিত্র সংসদ।

May be an image of 1 person and text
রেইনবো চলচ্চিত্র সংসদ থেকে জর্জ ওভাশভিলির উপর করা একটি পরিচিতি 

 

Link copied!