• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

হানিফ সংকেতের ‘ভুল বোঝা আর ভুলের বোঝা’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৩, ২০২৩, ১২:০৩ পিএম
হানিফ সংকেতের ‘ভুল বোঝা আর ভুলের বোঝা’

এবারের ঈদে নাটকের তালিকায় বরেণ্য নির্মাতা হানিফ সংকেতের নির্মিত নাটকও রয়েছে। প্রতি ঈদেই তার নাটক প্রচারিত হয়, এবারও তার ব্যাতিক্রম নয়। তার এবারের নাটকের নাম ‘ভুল বোঝা আর ভুলের বোঝা’। নাটকটি প্রচারিত হবে এটিএন বাংলায় ঈদের দিন রাত ৮টা ৫০ মিনিটে।

‘ইত্যাদি’ খ্যাত পরিচিত নাম হানিফ সংকেত প্রতিবছর দুই ঈদে দুটি নাটক নির্মাণ করেন। বরাবরই তার নাটকের নাম ছন্দময় ও ব্যতিক্রমী থাকে। একইভাবে তার গল্পেও পাওয়া যায় আলাদা স্বাদ ও বৈচিত্র্য। বরেণ্য এই নির্মাতার প্রতিটি নাটকেই থাকে চমৎকার সামাজিক বক্তব্য যে কারণে এই ভিউ বাণিজ্যের যুগেও পরিবার নিয়ে দর্শকরা তার নাটক উপভোগ করেন।

গল্পের প্রয়োজনে এবার সম্পূর্ণ নাটকটি দেশের প্রধান পর্যটন নগরী কক্সবাজারে ধারণ করা হয়েছে। সৌন্দর্যের অপার লীলাভূমি কক্সবাজারের বিভিন্ন মনোরম লোকেশান এবং কক্সবাজারের সবচাইতে দৃষ্টিনন্দন হোটেল সি পার্ল বিচ রিসোর্টে টানা তিন দিন নাটকটি ধারণ করা হয়। বর্তমানের এই সামাজিক অবক্ষয়ের যুগে বিয়ে ভীতিতে আক্রান্ত এক যুবক ও এক যুবতীর ঝগড়া-বিবাদ, মান-অভিমান, রাগ-অনুরাগ ইত্যাদি নিয়ে গড়ে উঠেছে ‘ভুল বোঝা আর ভুলের বোঝা’ নাটকের কাহিনি।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবদুন নূর সজল, সারিকা সাবরিন, শতাব্দী ওয়াদুদসহ অনেকে। নাটকের সূচনা সংগীতের কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সংগীতায়োজনের পাশাপাশি সূচনা সংগীতে কণ্ঠ দিয়েছেন আকাশ মাহমুদ।

প্রসঙ্গত, বরাবরই হানিফ সংকেতের নাটক ঘিরে দর্শকদের দারুণ কৌতুহল থাকে। ঈদের দিনের শত ব্যস্ততা সত্ত্বেও দর্শকরা পরিবার নিয়ে এই নন্দিত নির্মাতার নাটক দেখতে বসেন। এবারও সেই ধারাবাহিকতা বজায় থাকবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
 

Link copied!