• ঢাকা
  • শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মুহররম ১৪৪৫

অক্টোবরে মুক্তি পাচ্ছে বঙ্গবন্ধুর বায়োপিক ‘মুজিব’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৩, ০৯:৪৫ পিএম
অক্টোবরে মুক্তি পাচ্ছে বঙ্গবন্ধুর বায়োপিক ‘মুজিব’

আগামী অক্টোবরে মুক্তি পাচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী অবলম্বনে নির্মিত ‘মুজিব: একটি জাতির রূপকার’। যা ইতোমধ্যে কানাডার বিশ্বখ্যাত ৪৮তম টরোন্টো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শনী হয়েছে। বাংলাদেশ সময় বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) ভোর সাড়ে ৬টায় ‘বেললাইট বক্স সিনেমা ৭’ প্রেক্ষাগৃহে সিনেমাটি প্রদর্শন করা হয়। এর প্রথম শো’তে যোগ দেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

অক্টোবরে ছবিটি মুক্তির বিষয়ে সংবাদ প্রকাশকে হাছান মাহমুদ বলেন, “বাংলাদেশ-ভারতে যৌত প্রযোজনায় ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটি নির্মিত হয়েছে। বায়োপিকটি ইতোমধ্যে সেন্সর সার্টিফিকেট পেয়েছে। আগামী অক্টোবরে তা মুক্তি পাবে। একটি জাতির জন্ম কীভাবে হলো, সেটি এই সিনেমায় প্রদর্শন করা হয়েছে।”

তথ্যমন্ত্রী বলেন, “আজকে নতুন প্রজন্ম বাংলাদেশ কীভাবে স্বাধীন হয়েছে তা জানে না। বঙ্গবন্ধু কীভাবে একটি ঘুমন্ত বাঙালি জাতিকে সশস্ত্র জাতিতে রূপান্তর করে প্রশিক্ষিত সেনাবাহিনীর বিরুদ্ধে জনযুদ্ধের মাধ্যমে দেশকে স্বাধীন করেছেন সেটি নতুন প্রজন্ম জানে না। পঁচাত্তরের হত্যাকাণ্ডের বিষয়টিও অনেকে জানেন না। সেইসব মর্মান্তিক ঘটনাও এখানে চিত্রায়িত হয়েছে।”

হাছান মাহমুদ আরও বলেন, “বাঙালিদের জন্য স্বাধীন রাষ্ট্র বাংলাদেশ বিনির্মাণে জাতির পিতা বঙ্গবন্ধুর যে অদম্য সংগ্রাম, জাতির জন্য যে ত্যাগ, এই সিনেমার মাধ্যমে সেগুলো উপস্থাপন করা হয়েছে। বঙ্গবন্ধু কীভাবে একটি জাতির রূপকার হলেন, এই সিনেমার মাধ্যমে তাও নতুন প্রজন্ম জানবে, বিশ্ববাসী জানবে।”

কানাডায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত খলিলুর রহমান, বঙ্গবন্ধুর চরিত্রাভিনেতা আরেফিন শুভ, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার চরিত্রাভিনেত্রী নুসরাত ফারিয়া, ভারত থেকে আগত চিত্রনাট্যকার অতুল তেওয়ারি এ সময় তাদের অনুভূতি জানান।

এসময় বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন, যুগ্ম সচিব কাউসার আহমেদ, উৎসব কর্মকর্তারাসহ দেশি-বিদেশি দর্শকরা প্রদর্শনীতে উপস্থিত ছিলেন।

বাংলাদেশের ৬০ ভাগ ও ভারতের ৪০ ভাগ অর্থ ব্যয়ে নির্মিত হয়েছে ‘মুজিব: একটি জাতির রূপকার’। এই বায়োপিকের শুটিং ২০২১ সালের ২২ জানুয়ারি মুম্বাই ফিল্ম সিটিতে শুরু হয়ে ১৮ ডিসেম্বর বাংলাদেশে শেষ হয়।

গত বছর ২০২২ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে চলচ্চিত্রটির প্রথম পোস্টার, ৩ মে দ্বিতীয় পোস্টার এবং ১৯ মে ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসবে সিনেমাটির ট্রেলার রিলিজ হয়েছিল।

Link copied!