• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

প্লাস্টিক দূষণ রোধে বৃক্ষরোপণ করবে শাবির ‘সায়েন্স অ্যারেনা’


শাবি প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৩, ০৫:৪৭ পিএম
প্লাস্টিক দূষণ রোধে বৃক্ষরোপণ করবে শাবির ‘সায়েন্স অ্যারেনা’
ছবি: সংবাদ প্রকাশ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বিজ্ঞান বিষয়ক সংগঠন ‘সাস্ট সায়েন্স অ্যারেনা’ তাদের সাংগঠনিক সপ্তাহের অংশ হিসেবে প্লাস্টিক দূষণ রোধে র‌্যালি ও বৃক্ষরোপণ কর্মসূচি পালন করবে।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবন থেকে একটি জনসচেতনতামূলক র‌্যালি বের করা হবে। পরে বৃক্ষরোপণ ও ক্যাম্পাসের প্লাস্টিক ও পলিথিন বর্জ্য সংগ্রহের পর স্থানীয় পুনরায় উৎপাদন কেন্দ্রে পাঠানো হবে। বিষয়টি নিশ্চিত করেছেন সংগঠনের সভাপতি জেড এম তৌহিদুল ইসলাম সিজান।

তৌহিদুল ইসলাম সিজান বলেন, “সাপ্তাহিক কর্মদিবসে ও ছুটির দিন অনেকেই বিভিন্ন বিভাগের প্রোগ্রাম ও অবকাশযাপনের জন্য প্রকৃতির সৌন্দর্য উপভোগ করতে ক্যাম্পাসে আসেন। এ সময় শিক্ষার্থীরা প্রায়ই খাবার প্যাকেজিং, পানির বোতল, চিপস ব্যাগ ও অন্যান্য আবর্জনা যেখানে সেখানে ফেলেন। যা মারাত্মকভাবে প্রকৃতির দূষণ ঘটাচ্ছে এবং প্লাস্টিক দিয়ে ভরাট হচ্ছে আমাদের প্রিয় ক্যাম্পাস। এই পরিস্থিতি নিয়ন্ত্রণে সাস্ট সায়েন্স অ্যারেনা ‘প্লাস্টিকমুক্ত ক্যাম্পাস’ ক্যাম্পেইন চালু করেছে।”

সংগঠনের সভাপতি আরও বলেন, “২০৫০ সাল নাগাদ সমুদ্রের মাছের চেয়েও প্লাস্টিকের ওজন বেশি হবে। প্লাস্টিক ব্যবহারের পর বর্জ্য হিসাবে এর সঠিক ব্যবস্থাপনার বিষয়ে মানুষকে আগ্রহী করতে এবং পরিবেশের ভবিষ্যতের কথা চিন্তা সবাইকে প্লাস্টিক জাতীয় পণ্য ব্যবহারে সচেতন হতে হবে।” 

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!