• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

ঢাবি উপাচার্যের সঙ্গে জাইকা প্রতিনিধিদলের সাক্ষাৎ


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: মে ১৭, ২০২৩, ০৭:০৬ পিএম
ঢাবি উপাচার্যের সঙ্গে জাইকা প্রতিনিধিদলের সাক্ষাৎ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করেছে।

বুধবার (১৭ মে) ঢাবি উপাচার্যের কার্যালয়ে সাক্ষাৎকালে তারা ঢাকা বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চেয়ার এবং জাপানের জাইকা চেয়ারের মধ্যে যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর সম্ভাব্যতা নিয়ে আলোচনা করেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে যৌথ ডিগ্রি প্রোগ্রাম চালুর সম্ভাব্যতা নিয়ে বৈঠকে আলোচনা করা হয়।

জানা গেছে, প্রতিনিধিদলটির নেতৃত্বে ছিলেন জাইকার সিনিয়র উপদেষ্টা ড. ওয়াতানাবে কোইচিরোর। দলের অন্য সদস্যরা হলেন জাইকা রিপ্রেজেনটেটিভ চিনাৎসু ইহা, প্রোগ্রাম অফিসার টমিতা নরিফুমি এবং আলিমুল হাসান।

এ সময় অন্যান্যের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু এবং জাপানের কিউশু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. বিদ্যুৎ বরণ সাহা উপস্থিত ছিলেন।

পরে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) এর সিনিয়র উপদেষ্টা ড. ওয়াতানাবে কোইচিরো ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার ফর এ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস (কারস) কনফারেন্স রুমে ‘জাপানে প্রকৌশল শিক্ষার ইতিহাস’ শীর্ষক এক সেমিনারে বক্তৃতা করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদ এই সেমিনার আয়োজন করে।

Link copied!