• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

শাবিতে ‘স্মার্ট ইনোভেশন হাবের’ ভিত্তিপ্রস্তর উদ্বোধন


শাবি প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২৩, ০৫:৩৪ পিএম
শাবিতে ‘স্মার্ট ইনোভেশন হাবের’ ভিত্তিপ্রস্তর উদ্বোধন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯ তম জন্মবার্ষিকী ও শেখ রাসেল দিবস উপলক্ষ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) স্মার্ট ইউনিবেটর হাবের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১৮ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় শেখ রাসেল দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে লাইভ স্ট্রিমিংয়ে এই হাবের উদ্বোধন করেন। এ উপলক্ষে শাবিপ্রবির মিনি অডিটরিয়ামে আলোচনাসভায় উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ স্মার্ট ইউনিবেটরের ফলক উন্মোচন করেন।

এসময় প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘শেখ রাসেল ছিলেন দুরন্তপনার প্রতীক। তিনি বেঁচে থাকলে বঙ্গবন্ধুর মতো বাংলাদেশকে নেতৃত্ব দিতে পারতেন। কিন্তু ঘাতকরা ১৯৭৫ সালে তাকে নির্মমভাবে হত্যা করে।’

তিনি আরও বলেন, ‘শিক্ষার্থীদের স্মার্ট, দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে আমরা সার্বক্ষণিক কাজ করে যাচ্ছি। আজ ইউনিভার্সিটি ইনোভেশন হাবের ‍‍`স্মার্ট ইনোবেটর‍‍` উদ্বোধন করা হয়েছে। এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আমরা চাই আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক শিক্ষার্থীকে উদ্যোক্তা হিসেবে পাস করে বের হয়ে দেশের জন্য কাজ করুক।

প্রধানমন্ত্রীর বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করে উপাচার্য বলেন, ‘প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে বাংলাদেশ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। বিভিন্ন উদ্যোগ ও উন্নয়নের ফলে বাংলাদেশ সারাবিশ্বে অনন্য নজির সৃষ্টি করেছে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আমরাও অংশীদার হতে চাই। আশা করছি এক্ষেত্রে শাহজালাল বিশ্ববিদ্যালয় সফল হবে, বাংলাদেশও সফল হবে। পরিশেষে এ ইনোভেশন হাবের অংশীদার হতে পেরে সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে শিক্ষার্থীদের উদ্যোক্তা হওয়ার আহ্বান জানান উপাচার্য।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন ও ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, হল প্রভোস্ট, দপ্তর প্রধান, শিক্ষক-শিক্ষার্থী কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এছাড়া আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন স্মার্ট ইউনিবেটর হাব এর ফোকাল পয়েন্ট ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. ফরহাদ রাব্বি। এছাড়া হাইটেক পার্কের প্রতিনিধি স্মার্ট ইউনিবেটরের ধারণা  ও সূচনা বক্তব্য প্রদান করেন।

এর আগে সকাল সাড়ে ৯টায় শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, দশটায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-২ এর সামনে বৃক্ষরোপণ করা হয়।  

উল্লেখ্য, শাবিপ্রবির ছাড়াও দেশের আরও ৬টি বিশ্ববিদ্যালয়ে একসঙ্গে স্মার্ট ইউনিবেটরের ভিত্তি প্রস্তর স্থাপন করেন বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এগুলো হলো বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়, ব্র্যাক ইউনিভার্সিটি, খুলনা বিশ্ববিদ্যালয়।

Link copied!