• ঢাকা
  • শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০, ১৯ শা’বান ১৪৪৫

ঢাবিতে অনুষ্ঠিত হলো অষ্টম ক্রিস্টালোগ্রাফিক সম্মেলন


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২৩, ০৪:৪১ পিএম
ঢাবিতে অনুষ্ঠিত হলো অষ্টম ক্রিস্টালোগ্রাফিক সম্মেলন
৮ম ক্রিস্টালোগ্রাফিক সম্মেলন। ছবি: প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পদার্থবিজ্ঞান বিভাগ এবং বাংলাদেশ ক্রিস্টালোগ্রাফিক অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে দু’দিনব্যাপী ৮ম ক্রিস্টালোগ্রাফিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৪ নভেম্বর) থেকে শুরু হওয়া এই সম্মেলন আজ শেষ হয়। গতকাল সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সম্মেলনের উদ্বোধন করেন।

এসময় ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল সম্মেলনের আয়োজকদের আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন, “যে দেশে বিশ্ববিদ্যালয় পর্যায়ে উচ্চশিক্ষা ও গবেষণাকে যত বেশি গুরুত্ব দেয়া হয়েছে সে দেশ সকল বিষয়ে তত বেশি সমৃদ্ধ হয়েছে।”

এসময় উপাচার্য দেশের উন্নয়নে মৌলিক গবেষণার পাশাপাশি এর প্রায়োগিক দিক তুলে ধরার উপর গুরুত্বারোপ করেন। ইন্ডাস্ট্রি-একাডেমিক সম্পর্ক আরও জোরদার করে শিক্ষা ও গবেষণার মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখার জন্য উপাচার্য শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

বাংলাদেশ ক্রিস্টালোগ্রাফিক অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ড. আলতাফ হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ এবং আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. আবু বিন হাসান সুসান।

এছাড়া, অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. সুপ্রিয়া সাহা এবং বাংলাদেশ ক্রিস্টালোগ্রাফিক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান।

সম্মেলনে ৩৪টি পোস্টার এবং ৩৩টি প্রবন্ধ উপস্থাপিত হয়। এতে দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করেন।

Link copied!