• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ষষ্ঠ ও সপ্তমের সামষ্টিক মূল্যায়নের সময়সূচি পেছাল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২৩, ১২:৩২ পিএম
ষষ্ঠ ও সপ্তমের সামষ্টিক মূল্যায়নের সময়সূচি পেছাল
ছবি: সংগৃহীত

নতুন শিক্ষাক্রম অনুযায়ী ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন শুরুর কথা ছিল ৫ নভেম্বর। সেটা পিছিয়ে দেওয়া হয়েছে। নতুন সূচি অনুযায়ী, ৯ নভেম্বর থেকে এ দুই শ্রেণির সামষ্টিক মূল্যায়ন শুরু হবে।

সোমবার (৩০ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) এসএম জিয়াউল হায়দার হেনরীর স্বাক্ষক করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এ প্রসঙ্গে ৬টি নির্দেশনা দিয়েছে মাউশি।

নির্দেশনায় বলা হয়, আগামী ১ ডিসেম্বর থেকে সারাদেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হয়। এ লক্ষ্যে মাস্টার ট্রেইনার প্রশিক্ষণ কার্যক্রম ৮ নভেম্বর পর্যন্ত চলবে। এ কারণে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পূর্ব-নির্ধারিত ৫ নভেম্বরের পরিবর্তে ৯ নভেম্বর থেকে শুরু হবে।

এতে আরও বলা হয়, সামষ্টিক মূল্যায়ন পরিচালনার জন্য বিস্তারিত নির্দেশনা পূর্বনির্ধারিত ২৯ অক্টোবরের পরিবর্তে ৫ নভেম্বর সব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হবে। নির্দেশনা মোতাবেক সব বিষয়ে বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পরিচালনা করতে হবে। ৩০ নভেম্বরের মধ্যে সামষ্টিক মূল্যায়নের সব কার্যক্রম সম্পন্ন করতে হবে।

নির্দেশনায় পরবর্তী শ্রেণিতে উত্তরণের নীতিমালা সংযুক্ত থাকবে উল্লেখ করে এতে বলা হয়, শিক্ষার্থীর পারদর্শিতার রিপোর্ট কার্ড দেওয়ার সময় অভিভাবকদের আমন্ত্রণ জানিয়ে শিক্ষার্থীদের অর্জিত পারদর্শিতার পর্যায় সম্পর্কে অবহিত করতে হবে।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!