• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলহজ্জ ১৪৪৫

গাছতলার ক্লাস প্রত্যাহার চবির সেই শিক্ষকের


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ২২, ২০২১, ০২:৪৪ পিএম
গাছতলার ক্লাস প্রত্যাহার চবির সেই শিক্ষকের

বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিষেধাজ্ঞার কারণে গাছ তলায় ক্লাস নেয়ার সিদ্ধান্ত প্রত্যাহার করে নিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মাইদুল ইসলাম।

রোববার (২২ আগস্ট) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সামনে উপস্থিত হয়ে তিনি ক্লাস বর্জন করার ঘোষণা দেন।

এ বিষয়ে সহকারী অধ্যাপক মাইদুল ইসলাম বলেন, “বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাকে ক্লাস না নিতে নির্দেশনা দিয়েছেন। তাছাড়া বিভিন্ন দপ্তর থেকে ক্লাস না নেওয়ার নির্দেশনা এসেছে, যাতে আমি ক্লাস না নিই। সরকার ও বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের প্রতি শ্রদ্ধা রেখে আমি প্রতীকী ক্লাস প্রত্যাহার করেছি।”

মাইদুল ইসলাম আরো বলেন, “সরকার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যে সিদ্ধান্ত নিচ্ছে, এটাকে আমাদের অযৌক্তিক মনে হয়েছে। সব কিছু স্বাভাবিক, শুধু শিক্ষা প্রতিষ্ঠান কেন বন্ধ?”

অবিলম্বে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার আহ্বান জানান তিনি।

গত বৃহস্পতিবার নিজের ফেসবুক অ্যাকাউন্টে সশরীরে ক্লাস নেওয়ার ঘোষণা দেন সহকারী অধ্যাপক মাইদুল ইসলাম। পূর্ব ঘোষণা অনুযায়ী  প্রতীকী ক্লাসে অংশ নিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ২০ থেকে ২৫ জন শিক্ষার্থী ক্যাম্পাসে জড়ো হন।

এর আগে গত সোমবার (১৬ আগস্ট) করোনার মহামারির মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে সরকারি সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে গাছতলায় প্রতীকী ক্লাস নিয়েছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন।

করোনা সংক্রমণের পর থেকে এখন পর্যন্ত প্রায় ১৭ মাস ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সরকারের পক্ষ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার একাধিক তারিখ দিলেও পরে তা বাতিল করা হয়। সবশেষ ৩১ আগস্ট পর্যন্ত ছুটি বাড়ানো হয়েছে।

Link copied!