• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

দিনাজপুরে বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদের বস্ত্র বিতরণ


দিনাজপুর প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৩, ০৬:৩৬ পিএম
দিনাজপুরে বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদের বস্ত্র বিতরণ

‘বিবাদ নয়, সহায়তা; বিনাশ নয়, পরস্পরের ভাবগ্রহণ; মত বিরোধ নয়, স্বমন্বয় ও শান্তি’ স্বামী বিবেকানন্দের এই বাণীকে সামনে রেখে দিনাজপুর বস্ত্র বিতরণ ও আলোচনা সভা করেছে বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদ।

শুক্রবার (২০ অক্টোবর) দুপুরে সদর উপজেলার শেখপুরা ইউনিয়নে গোপালপুর এলাকার শিব-দুর্গা মন্দির প্রাঙ্গণে এই বস্ত্র বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর রামকৃষ্ণ আশ্রমের অধ্যক্ষ স্বামী বিভাত্মানন্দ। এসময় আরও উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের সাবেক সচিব মহেশ চন্দ্র রায়, গোপালপুর শিব-দুর্গা মন্দির কমিটির সভাপতি অজিত অধিকারী, সহসভাপতি ননী গোপাল রায়, উপদেষ্টা মিহির কুমার রায় প্রমুখ।

আলোচনা সভা শেষে ১২০ জন দুস্থ নারী ও পুরুষের মাঝে বস্ত্র তুলে দেন অনুষ্ঠানে প্রধান অতিথি স্বামী বিভাত্মানন্দ। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, “প্রতিটি নারীর মাঝে মাতৃশক্তি মহামায়া জাগ্রত রয়েছে। প্রতি বছর মা ধরাধামে আসেন। আমরা পূজা আর্চনা করি। আমাদের মন পরিশুদ্ধ হতে হবে। প্রতিটি নারীকে মায়ের রূপে পূজা করতে হবে। তবেই সমাজে শান্তি, সমৃদ্ধি ফিরে আসবে। বিবাদ করে কখনই সমাজে সুখ আসবে না। বরং একজন আরেকজন যখন সহায়তার হাত বাড়িয়ে দেবে বিরোধ না করে স্বমন্বয় করবে। তখন শান্তি ফিরে এই ধরাধামে।”

তিনি আরও বলেন, “আজকে আপনাদের মাঝে বস্ত্র প্রদান করা হচ্ছে। এই বস্ত্র প্রদানও পূজার সামিল। মাকে যেমন আমরা শ্রদ্ধা ভরে পূজা করি। ঠিক একইভাবে আজকে শ্রদ্ধা ও প্রণামের সঙ্গে এই পূজা অর্পণ করা হবে।”

স্বদেশ বিভাগের আরো খবর

Link copied!