• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
কারখানা ভাঙচুর

তিন মামলায় আসামি দেড় হাজার


সাভার প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ৫, ২০২৩, ০৭:৩৯ পিএম
তিন মামলায় আসামি দেড় হাজার

সাভারের আশুলিয়ায় মজুরি বৃদ্ধির দাবিতে গত কয়েক দিনে একাধিক কারখানায় হামলা ও ভাঙচুরের ঘটনায় তিনটি মামলা করা হয়েছে। এতে আসামি করা হয়েছে প্রায় দেড় হাজার।

রোববার (৫ নভেম্বর) বিকেলে ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার মো. আব্দুল্লাহিল কাফী বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, শনিবার (৪ নভেম্বর) রাতে পৃথক কারখানা কর্তৃপক্ষ এ তিনটি মামলা করে। এর আগে মঙ্গলবার (৩১ অক্টোবর) বেলা ১১টার দিকে কাঠগড়ার ছেইন এ্যাপারেলস লিমিটেডে ভাঙচুর চালায় বিক্ষুব্ধ শ্রমিক ও বহিরাগতরা। এ ঘটনায় ৪০০ থেকে ৫০০ জনকে অজ্ঞাতনামা আসামি করে মামলা করেন কারখানার ডিজিএম (অপারেশন) মো. আনিসুর রহমান। একই দিন সকাল সাড়ে ৯টার দিকে ধনাইদ এলাকায় ডিসাং সোয়েটার কারখানায় ভাঙচুর করা হয়। এ ঘটনায় অজ্ঞাতনামা ৩০০-৪০০ শ্রমিক ও বহিরাগত আন্দোলনকারীদের বিরুদ্ধে মামলা করে কর্তৃপক্ষ।

এ ছাড়া হা-মীম গ্রুপের নেক্সট কালেকশন্স লিমিটেডে গত সোমবার (৩০ অক্টোবর) সকাল সাড়ে ৮টার দিকে হামলার ঘটনা ঘটে। সেদিন হামলায় গুরুতর আহত হন কারখানার শ্রমিকসহ কর্মকর্তারাও।  এ ঘটনায় ৫০০-৬০০ জনকে আসামি করে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে মামলা করা হয়।

তবে গত কয়েক দিনের চলমান শ্রমিক অসন্তোষের শেষে রোববার থেকে কারখানায় কাজে ফিরেছেন শ্রমিকরা। আশুলিয়ায় বিভিন্ন স্থানে ঘুরে শান্তিপূর্ণ পরিবেশে পোশাক শ্রমিকদের কাজ করতে দেখা যায়।

নেক্সট কালেকশন্স লিমিটেডের প্রশাসনিক কর্মকর্তা মো. ফরহাদ উদ্দিন জানান, শনিবার আশুলিয়া থানায় একটি মামলা করা হয়েছে। তবে আজ থেকে কারখানা চালু রয়েছে এবং শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন।

ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার মো. আব্দুল্লাহিল কাফী জানান, রোববার থেকে কারখানা চালু হয়েছে। শ্রমিকরা স্বাভাবিকভাবে কাজে যোগদান করেছেন। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। এছাড়াও অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। 

Link copied!