• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

ছয় দফা দাবিতে নার্সিং শিক্ষার্থীদের বিক্ষোভ


যশোর প্রতিনিধি
প্রকাশিত: মে ১৫, ২০২৩, ০৪:০২ পিএম
ছয় দফা দাবিতে নার্সিং শিক্ষার্থীদের বিক্ষোভ

যশোরে ছয় দফা দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে ডিপ্লোমা নার্সিং শিক্ষার্থীরা।

সোমবার (১৫ মে) বেলা সাড়ে ১১টার দিকে যশোর প্রেসক্লাবের সামনে ডিপ্লোমা স্টুডেন্ট নার্সেস ইউনিয়ন যশোর জেলা শাখা এ মানববন্ধন করে।

ডিপ্লোমা স্টুডেন্ট নার্সেস ইউনিয়ন যশোর জেলা শাখার সভাপতি আবিদুর রহমানের সভাপতিত্বে ঘণ্টাব্যাপী মানববন্ধনে সংগঠনের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, “নার্সিং এমন একটি পেশা, যা সাধারণ জনগণের স্বাস্থ্য পরিচর্যা ও স্বাস্থ্য সচেতনতামূলক কর্মকাণ্ডের সঙ্গে সরাসরি সম্পৃক্ত। এ পেশার সঙ্গে সম্পৃক্ত দক্ষ এবং উৎকৃষ্টরূপে প্রশিক্ষণপ্রাপ্ত ব্যক্তি নার্স বা সেবিকা নামে পরিচিত। কিন্তু সম্প্রতি গৃহীত একটি সিদ্ধান্ত বর্তমান নার্সিং সম্প্রদায়ে এক তুমুল মানসিক ক্ষোভের উদ্বেগ ঘটিয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশ অনুসারে আমরা দেখতে পাই, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে পাস করা শিক্ষার্থী যাদের শিক্ষাগত যোগ্যতা এসএসসি এবং যারা ৩-৪ বছরের পেশেন্ট কেয়ার টেকনোলজি কোর্স করার পর শুধু ছয় মাসের ইন্টার্নশিপ সম্পন্ন করে; তাদের তিন বছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্সের সমমান করা হয়েছে, যা যোগ্যতা অনুসারে বিচার করলে চাক্ষুষ পক্ষপাত দৃশ্যমান।”

মানববন্ধন থেকে এ সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানানো হয়; একই সঙ্গে ৬ দফা দাবি তুলে ধরা হয়।

দাবিগুলো হলো- অবিলম্বে কারিগরিমুক্ত নার্সিং ব্যবস্থা চালু, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্সকে ডিগ্রি সমমান চাই, প্রফেশনাল বিসিএস প্রদান, শিক্ষা উপবৃত্তি বৃদ্ধি করণ ও ইন্টার্ন ভাতা নিশ্চিতকরণ, সরকারি নার্সিংয়ে ছেলে কোটা ১০% থেকে ২০% এ এবং বেসরকারি নার্সিং এ ২০% থেকে ৩০% উন্নতিকরণ ও ছেলেদের আসাবিক হলের ব্যবস্থা করা।

অবিলম্বে এই ৬ দফা দাবি মেনে নিতে সরকারের প্রতি আহবান জানান শিক্ষার্থীরা।

Link copied!