• ঢাকা
  • সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১,

মই বেয়ে উঠতে হয় ৭ কোটি টাকার সেতুতে


সিরাজগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ২০, ২০২৩, ০৮:২২ এএম
মই বেয়ে উঠতে হয় ৭ কোটি টাকার সেতুতে

সিরাজগঞ্জের উল্লাপাড়া পৌরসভার বাড়ইয়া খেয়াঘাট এলাকায় একটি সেতু উদ্বোধন করা হয় ২০১৯ সালে। কিন্তু দীর্ঘদিনেও সেতুর দুইপাশের সংযোগ সড়ক নির্মাণ হয়নি। ফলে কাজে আসছে না ৭ কোটি টাকা ব্যয়ে নির্মিত সেতুটি। ঝুঁকি নিয়ে মই দিয়ে উল্লাপাড়া-কালিগঞ্জ সড়কের এই সেতু দিয়ে প্রতিদিন ভোগান্তিতে চলতে হয় এলাকাবাসীর।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সূত্রে জানা গেছে, ৯৬ ফুট দৈর্ঘ্যের এই সেতুটি নির্মাণে ব্যয় হয় প্রায় ৭ কোটি টাকা। সেতুটির দুপাশের সংযোগ সড়কের জন্য এখনও ভূমি অধিগ্রহণ প্রক্রিয়া শেষ হয়নি। তাই এলজিইডি বিভাগ সেতুটির দুপাশে সংযোগ সড়ক নির্মাণ করতে পারছে না।

স্থানীয় বাসিন্দারা জানান, দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে সেতুটির নির্মাণ কাজ শেষ হলেও সংযোগ সড়ক হয়নি।

সংশ্লিষ্টরা বলছেন, নিয়ম অনুযায়ী সিরাজগঞ্জ জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখা থেকে জরিপ করা হয়। এরপর ওই জমির মূল্য নির্ধারণ করে অনুমোদন দেওয়া হলে সেতুর সংযোগ সড়ক নির্মাণ করা হয়ে থাকে। কিন্তু জমির মূল্য নির্ধারণ প্রক্রিয়া শেষ না হওয়ায় এই সমস্যার সৃষ্টি হয়েছে।

এ বিষয়ে উল্লাপাড়া উপজেলা এলজিইডি অফিসের প্রকৌশলী মো. আবু সায়েদ বলেন, বাড়ইয়া গ্রামের সেতু নির্মাণ প্রকল্পের প্রায় ৮০ ভাগ কাজ শেষ হয়ে গেছে। এখন সংযোগ সড়কের জন্য ভূমি অধিগ্রহণের লক্ষ্যে যথাসময়ে সিরাজগঞ্জ জেলা প্রশাসকের ভূমি অধিগ্রহণ শাখায় আবেদন করা হয়েছে। ভূমি অধিগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন হলেই সেতুর বাকি কাজ শেষ করা হবে।

উল্লাপাড়া উপজেলা নির্বাহী অফিসার উজ্জ্বল হোসেন বলেন, “একটা ব্রিজ নির্মাণে বহুবিধ কাজ থাকে। ইতিমধ্যেই ব্রিজটি পরিদর্শন করেছি। স্থানীয় ভূমি মালিকদের সঙ্গেও কথা হয়েছে। আশা করছি দ্রুত অ্যাপ্রোচ সড়ক নির্মাণ করে সেতু দিয়ে জন ও যান চলাচলের ব্যবস্থা করা হবে।”

Link copied!