• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

ঝিনাইদহে শিলা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি


ঝিনাইদহ প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২৩, ০৭:২১ পিএম
ঝিনাইদহে শিলা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

ঝিনাইদহের কালীগঞ্জে হঠাৎ ঝড়ের সঙ্গে শিলা বৃষ্টিতে ইরি ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। উপজেলার শিমলা, রোকনপুর ও ত্রিলোচনপুর ইউনিয়নের ধান চাষীরা বেশি ক্ষতিগ্রস্থ হয়েছেন। এতে করে বিপাকে পড়েছেন কয়েক হাজার চাষী।

সোমবার (২৪ এপ্রিল) বিকাল তিনটার দিকে ঝড়ের সঙ্গে শুরু হয় শিলা বৃষ্টি। প্রায় ১০মিনিটের শিলা বৃষ্টিতে উপজেলার কয়েক হেক্টর জমির কাঁচা-পাকা ধান নষ্ট হয়ে যায়।

বালিয়াডাঙ্গা গ্রামের ধান চাষী নুপুর শেখ বলেন, এবার ধান চাষে সেচ ও সারের দাম বেশি হওয়ায় খরচ পড়েছে বেশি। এই শিলা বৃষ্টিতে যে ক্ষতি হয়েছে তা কোন ভাবে পোষানো সম্ভব না। আমার জমিতে যে ধান আছে তা একটাও ঘরে তোলা যাবে না। সার ও সেচ এর দাম কিভাবে দিবো সেই চিন্তায় আমার মাথায় হাত।

পেয়ারা চাষী কুতুবউদ্দিন বলেন, কালকের শিলা বৃষ্টিতে বাগানের প্রায় এক থেকে দেড়শ মণ পেয়ারা নষ্ট হয়ে গেছে। এছাড়া বড় পেয়ারার সঙ্গে ছোট ছোট গুটি পেয়ারাও ঝরে পড়েছে। নতুন করে গুটি না আসা পর্যন্ত পেয়ারা তোলা আর সম্ভব হবে না। ঝরা পেয়ারাও বাজারে বিক্রি হচ্ছে না। আমার কয়েক লাখ টাকার ক্ষতি হয়েছে।

ফুল চাষি জামাল হোসেন বলেন, গতকালকের যে ঝড় এবং শিলা বৃষ্টি হয়েছে তাতে ফুল বাগানের সব ফুল ঝরে গিয়েছে। ফুল গাছের সব মাথা গুলো ভেঙ্গে গিয়েছে। প্রচুর টাকা খরচ হয়েছে ফুল চাষে এখন যে অবস্থা তাতে ফুল বিক্রি করে টাকা উঠানো সম্ভব না।

এ বিষয়ে কালীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মাহাবুব আলম রনি বলেন, “হঠাৎ করে শিলাবৃষ্টি হয়েছে এতে করে কৃষকের কিছুটা ক্ষতি হয়েছে। উপজেলার বেশ কয়েকটি এলাকায় আম , ড্রাগন, কলা, ফুল, ও ধানের ক্ষতি হয়েছে। আমরা ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেছি।”

Link copied!