• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

চলন্ত ট্রেনে সন্তান প্রসব


লালমনিরহাট প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২৩, ০৮:০৮ পিএম
চলন্ত ট্রেনে সন্তান প্রসব
বাবার কোলে ট্রেনে জন্ম নেওয়া শিশু এবং পাশে দুই যাত্রী। ছবি : সংগৃহীত

ঢাকা থেকে লালমনিরহাটগামী আন্তঃনগর ‘লালমনি এক্সপ্রেস’ ট্রেনে ফুটফুটে ছেলে সন্তানের জন্ম দিয়েছেন মনোয়ারা বেগম (২৬) নামের এক নারী।

মঙ্গলবার (২৮ নভেম্বর) ভোরে ট্রেনটি টাঙ্গাইল স্টেশন ছেড়ে যাওয়ার কিছুক্ষণ পরে মনোয়ারার প্রসব ব্যাথা শুরু হয়। এ সময় ট্রেনের অন্য নারী যাত্রী ও পাটগ্রাম উপজেলা মেডিকেল অফিসার ডা. জহির উদ্দিনের সহযোগিতায় শিশুটি সফলভাবে জন্ম নেয়। পরে ট্রেন থামলে তাদের অ্যাম্বুলেন্সে করে স্থানীয় এক হাসপাতালে পাঠানো হয়।

নবজাতকের মা মনোয়ারা বেগম গাইবান্ধা সদর উপজেলার মোল্লারচর ইউনিয়নের আনারুল ইসলামের স্ত্রী। তার বাবার বাড়ি লালমনিরহাট পৌরসভার শহীদ শাহজাহান কলোনি এলাকায়। বর্তমানে নবজাতক ও মা সিরাজগঞ্জ জেলার শহীদ এম. মনসুর আলী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।

এ বিষয়ে নবজাতকের বাবা আনারুল ইসলাম বলেন, মনোয়ারার সন্তান প্রসবের তারিখ ছিল আরও সাতদিন পর। সোমবার (২৭ নভেম্বর) রাতে স্ত্রীকে সঙ্গে নিয়ে ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে গাইবান্ধার উদ্দেশে রওনা হন। পথিমধ্যে ট্রেনটি টাঙ্গাইল স্টেশন ছেড়ে যাওয়ার কিছুক্ষণ পরপরই তার স্ত্রীর প্রসব বেদনা শুরু হয়। পরে ট্রেনে থাকা অন্য নারী যাত্রী ও এক চিকিৎসকের সহযোগীতায় কৃত্রিম পদ্ধতিতে তার স্ত্রী সফলভাবে সন্তান জন্ম দিতে সক্ষম হন। বর্তমানে মা ও শিশু দুজনই সুস্থ আছেন। তিনি ট্রেনে থাকা সকল যাত্রীদের ধন্যবাদ জানিয়ে তার  সন্তানের জন্য সকলের কাছে দোয়া চেয়েছেন।

Link copied!