• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

তিস্তার চরে পেঁয়াজের বাম্পার ফলন


নীলফামারী প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২৩, ০৮:৫৯ পিএম
তিস্তার চরে পেঁয়াজের বাম্পার ফলন

চলতি মৌসুমে নীলফামারীর ডিমলায় তিস্তা নদীর বালুচরে পেঁয়াজের বাম্পার ফলন হয়েছে। যেদিকে চোখ যায়, শুধুই পেঁয়াজের চাষ। দাম বেশি পাওয়ার আশায় কৃষকরা ঝুঁকছেন পেঁয়াজ চাষে।

জানা যায়, কয়েক বছর পেঁয়াজের সঙ্কট এবং দাম বেশি থাকায় চরাঞ্চলের কৃষকরা অন্যান্য ফসলের চেয়ে পেঁয়াজ চাষে বেশি আগ্রহী। উপজেলার পূর্ব ছাতনাই, টেপা খড়িবাড়ী, খগা খড়িবাড়ী, ঝুনাগাছ চাপানী, খালিশা চাপানী ইউনিয়নের তিস্তা নদীর চর ঘুরে দেখা গেছে প্রায় অধিকাংশ কৃষি জমিতে পেঁয়াজের চাষ করা হয়েছে। গত বছর বন্যায় রোপা আমন চাষে ক্ষতিগ্রস্ত হলেও এবার পেঁয়াজ চাষে সফলতার স্বপ্ন দেখছেন এসব এলাকার কৃষকরা।

এ বিষয়ে ডিমলা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেকেন্দার আলী বলেন, “তিস্তার জেগে ওঠা চরে এখন বিভিন্ন ধরণের ফসলাদি হচ্ছে। তিস্তার চরাঞ্চলে বন্যা পরবর্তী ফসল হিসেবে ৬৫ হেক্টর জমিতে পেঁয়াজের চাষ হয়েছে। এতে বিঘা প্রতি ৬০/৭০ মন পেঁয়াজ উৎপাদিত হওয়ার সম্ভাবনা রয়েছে। আর মসলা জাতীয় এই ফসলে কৃষকরা সবসময় লাভবান হন। চরের কৃষকদের ভালো ফলনের জন্য আমরা কৃষি বিভাগ সার্বক্ষণিক পরামর্শসহ বীজ থেকে শুরু করে অন্যান্য উপকরণাদি সরবরাহ করে যাচ্ছি।”

Link copied!