• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

নওগাঁয় দুর্গাপূজার জন্য প্রস্তুত ৮২৫টি মণ্ডপ


নওগাঁ প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২৩, ০৭:০১ পিএম
নওগাঁয় দুর্গাপূজার জন্য প্রস্তুত ৮২৫টি মণ্ডপ

দরজায় কড়া নাড়ছে সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। আগামী ২০শে অক্টোবর ষষ্ঠী পূজার মধ্যে দিয়ে শুরু হবে এবারের দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। 

পূজা উপলক্ষে ইতোমধ্যে নওগাঁ জেলার ১১টি উপজেলায় মোট ৮২৫টি মণ্ডপ প্রস্তুত করা হয়েছে। সকল প্রকার অপ্রীতিকর ঘটনা এড়িয়ে শান্তিপূর্ণভাবে পূজা উদযাপন করতে জেলা প্রশাসন ও পুলিশের পক্ষ থেকে নেওয়া হয়েছে নানা ব্যবস্থা।

পুলিশ সূত্রে জানা যায়, জেলার মোট ৮২৫টি মণ্ডপের মধ্যে সদর উপজেলায় ১২১টি, রাণীনগর উপজেলায় ৪৭টি, আত্রাই উপজেলায় ৪৮টি, মহাদেবপুর উপজেলায় ১৫৩টি, বদলগাছি উপজেলায় ১০৮টি, মান্দা উপজেলায় ১৩০টি, নিয়ামতপুর উপজেলায় ৬২টি, পোরশা উপজেলায় ২০টি, সাপাহার উপজেলায় ১৯টি, পত্নীতলা উপজেলায় ৮৬টি এবং ধামইরহাট উপজেলায় ৩১টি।

জেলা পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক জানান, নওগাঁয় প্রতি বছর জাঁকজমকভাবে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়ে থাকে। বিগত দিনের মতো এবারও দুর্গাপূজা শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে উদযাপনের লক্ষ্যে ব্যাপক নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। জেলাকে ৫টি সেক্টরে ও ১১টি সাব-সেক্টরে ভাগ করা হয়েছে। প্রতিটি সেক্টর একজন অতিরিক্ত পুলিশ সুপার অথবা একজন সহকারী পুলিশ সুপারের নেতৃত্বে থাকবে। আর প্রতিটি সাব-সেক্টরে একজন করে ইন্সপেক্টরের নেতৃত্বে অন্য পুলিশ সদস্যরা সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন।

এছাড়াও জেলার ১০৮টি বিট এলাকায় একজন বিট অফিসারের নেতৃত্বে ৫/৬ জন পুলিশ সদস্য সার্বক্ষণিক টহলরত থাকবেন। একই সঙ্গে প্রতিটি মণ্ডপের পুলিশের পাশাপাশি আনসার ভিডিপির সদস্যরা দায়িত্ব পালন করবেন।

এদিকে নওগাঁ পৌর এলাকার কালিতলা, ঘোষপাড়া, ব্রিজের মোড় আখড়াবাড়িসহ বিভিন্ন এলাকায় পাল সম্প্রদায়ের কারিগররা এখনো খড় ও মাটি দিয়ে প্রতিমার অবকাঠামো নির্মাণের কাজ করছেন। তারা নিরলসভাবে রাত-দিন প্রতিমা তৈরির কাজ করে যাচ্ছেন। ইতোমধ্যে স্থানীয় সনাতন ধর্মাবলম্বীদের মধ্যে উৎসবের আমেজ দেখা দিয়েছে।

Link copied!