• ঢাকা
  • শুক্রবার, ২১ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৪ জ্বিলহজ্জ ১৪৪৫

বিশ্ববিদ্যালয় শিক্ষকের বিরুদ্ধে সহকর্মীকে যৌন হয়রানির অভিযোগ


খুলনা প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২১, ০৪:৩২ পিএম
বিশ্ববিদ্যালয় শিক্ষকের বিরুদ্ধে সহকর্মীকে যৌন হয়রানির অভিযোগ

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক ছোটন দেবনাথের বিরুদ্ধে তার এক নারী সহকর্মীকে যৌন নির্যাতন করার অভিযোগ পাওয়া গেছে।

বুধবার (৮ সেপ্টেম্বর) বিকেলে এক পক্ষের শুনানিও অনুষ্ঠিত হয়েছে। 

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই শিক্ষককে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম থেকে সাময়িক অব্যাহতি দিয়েছে। অভিযোগ পাওয়ার পর খুলনা বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন প্রতিরোধ সেল ঘটনাটি তদন্ত করছে।

এ বিষয়ে জানতে চাইলে ওই কমিটির প্রধান অধ্যাপক তাসলিমা খাতুন বলেন, “বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ীই সব কাজ করা হচ্ছে। বিষয়টি তদন্তাধীন থাকার কারণে এখনি বিস্তারিত কিছু বলা যাচ্ছে না।”

জানা গেছে, চলতি বছরের ২৬ জানুয়ারি রাতে ছোটনের ভাড়া বাসায় ডেকে নিয়ে ওই নারী শিক্ষককে যৌন নিযাতন করেন। পরে ব্যাপারটির জন্য ছোটন ওই নারী শিক্ষকের কাছে ক্ষমাও চেয়েছেন। সম্প্রতি ওই ব্যাপারটি নিয়ে ছোটন ওই নারী শিক্ষককে ‘ব্লাকমেইল’ করার চেষ্টা করলে তিনি বিশ্ববিদ্যালয়ের যৌন নিপিড়ন প্রতিরোধ সেলের কাছে লিখিতভাবে অভিযোগ করেন।

২ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) ওই অভিযোগ পাওয়ার পর শনিবার যৌন নিপিড়ন প্রতিরোধ কমিটি বৈঠক করে ব্যাপারটি তদন্ত করার সিদ্ধান্ত নেয়। ওই কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ছোটন দেবনাথকে বিশ্ববিদ্যালয়ের সব ধরণের কার্যক্রম থেকে সাময়িক অব্যাহতি দেওয়া হয়েছে।

তবে শিক্ষক ছোটন দেবনাথ দাবি করেন, কী নিয়ে বা কেন অভিযোগ করা হয়েছে তা আমি এখনো সঠিক জানি না। আমাকে কমিটির পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

Link copied!