• ঢাকা
  • শনিবার, ১৫ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১, ৮ জ্বিলহজ্জ ১৪৪৫

নারায়ণগঞ্জে প্রায় ৭ হাজার কারখানা খুলেছে


নারায়ণগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ১, ২০২১, ০৪:৪৬ পিএম
নারায়ণগঞ্জে প্রায় ৭ হাজার কারখানা খুলেছে

নারায়ণগঞ্জের প্রায় ৭ হাজার রপ্তানিমুখী নিট গার্মেন্টস কারখানা খুলেছে।

রোববার (১ আগস্ট) স্বাস্থ্য বিধি মেনে কাজে যোগ দিয়েছেন পোশাক কারখানার শ্রমিকরা।

করোনা সংক্রমণ রোধে সরকার ঘোষিত কঠোর বিধি নিষেধের কারণে গত ২৩ জুলাই থেকে কারখানাগুলোর উৎপাদন বন্ধ ছিল।

পোশাক কারখানার মালিকদের অনুরোধে এবং বৈদেশিক রপ্তানি আদেশ বাতিলের কবল থেকে গার্মেন্ট শিল্পকে রক্ষার জন্য আজ থেকে স্বাস্থ্য বিধি মেনে নিট গার্মেন্ট কারখানা খোলা রাখার সিদ্ধান্ত নেয় সরকার।

বিকেএমইএর সিনিয়র সহসভাপতি মোহাম্মদ হাতেম জানান, শিল্পাঞ্চল নারায়ণগঞ্জের ৭ হাজার নিট গার্মেন্ট কারখানায় কাজ করছেন প্রায় ৭ লাখ শ্রমিক। বেশির শ্রমিকই আজ কাজে যোগদান করেছেন। দিন শেষে বলা যাবে কতজন শ্রমিক কাজে যোগদান করেছেন। প্রায় দুই সপ্তাহ উৎপাদন বন্ধ থাকায় আর্থিক ক্ষতির মুখে পড়ে নিট সেক্টর। বাতিল হওয়ার উপক্রম হয় বৈদেশিক রপ্তানি আদেশ। জীবন জীবিকা বাঁচিয়ে রাখার স্বার্থে করোনা মহামারিকালে স্বাস্থ্যবিধি মেনে কারখানা চালু রাখার সিদ্ধান্ত গ্রহণ করে সরকার। করোনা সংক্রমণ রোধে প্রতিটি কারখানায় রয়েছে হাত ধোয়ার ব্যবস্থা। রয়েছে জীবানুনাশক টানেল। কর্মস্থলে প্রবেশে এবং ছুটির পর বাড়ি যেতে জীবাণুনাশক টানেল ব্যবহার করছেন শ্রমিকরা। কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণ করেই কারখানাগুলো আজ খোলা হয়েছে। 

নিট গার্মেন্ট কারখানা শ্রমিকদের মধ্যে করোনা সংক্রমণের হার শূন্য পয়েন্টে রয়েছে, গত দেড় বছরে করোনাক্রান্ত হয়ে কোনো শ্রমিক মারা যায়নি বলে তিনি উল্লেখ করেন।

 

Link copied!