• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১, ১১ মুহররম ১৪৪৫

নওগাঁয় ২৫ মে থেকে আম পাড়া শুরু


নওগাঁ প্রতিনিধি
প্রকাশিত: মে ১২, ২০২২, ১০:২৮ এএম
নওগাঁয় ২৫ মে থেকে আম পাড়া শুরু

নওগাঁয় ২৫ মে থেকে আম সংগ্রহ শুরু হবে। ওই দিন থেকে কেবল গুটি জাতের আম সংগ্রহ করা যাবে। তবে সুস্বাদু আম খেতে অপেক্ষা করতে হবে আরও কিছুদিন।

মঙ্গলবার (১০ মে) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এক বৈঠকে বিভিন্ন জাতের আম সংগ্রহের সময়সীমা নির্ধারণ করে দিয়েছে জেলা প্রশাসন। বৈঠকে আমচাষি, ব্যবসায়ী, কৃষি কর্মকর্তা ও প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রশাসনের বেঁধে সময়সীমা অনুযায়ী, চলতি মৌসুমে ২৫ মে গুটি জাতের আম, ৩০ মে থেকে গোপালভোগ, ৫ জুন ক্ষীরশাপাতি/হিমসাগর, ৮ জুন নাক ফজলি, ১২ জুন ল্যাংড়া ও হাঁড়িভাঙা, ২২ জুন ফজলি, ২৫ জুন আম্রপালি এবং ১০ জুলাই থেকে আশ্বিনা, বারি-৪ ও গৌড়মতি সংগ্রহ করা যাবে।

নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক শামসুল ওয়াদুদ জানান, জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এক সভায় আম সংগ্রহের সময়সীমা নির্ধারণ করা হয়েছে। তারিখ অনুযায়ী আম সংগ্রহ করতে জেলাজুড়ে ব্যাপক প্রচারণা চালানো হবে। মূলত ভোক্তাদের পরিপক্ব ও রাসায়নিক উপাদানমুক্ত আম খাওয়াতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চলতি মৌসুমে নওগাঁ জেরায় ২৯ হাজার ৩৭৫ হেক্টর জমিতে আমের চাষ হয়েছে। এর মধ্যে শতকরা ৮০ ভাগ জমিতে আম্রপালির বাগান। এ বছর আমের উৎপাদন লক্ষ্যমাত্রা ৩ লাখ ৬৮ হাজার ৪৩৫ মেট্রিক টন।

জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান জানান, নির্ধারিত সময়ের আগে কোনোভাবেই অপরিপক্ব আম সংগ্রহ কিংবা বাজারে তোলা যাবে না। আম পাকানো ও সংরক্ষণ বা বাজারজাতে কোনো রাসায়নিক মেশানো যাবে না। আমে ভেজাল ঠেকাতে পরিবহনের আগে এই অঞ্চলের সবচেয়ে বড় আমের বাজার সাপাহার উপজেলা সদর বাজার, পোরশার নোচনাহারসহ বিভিন্ন বাজারে বিশেষ নজরদারি রাখবে প্রশাসন।

Link copied!