• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

আজ ইডেনে টেবিল টপারদের পরীক্ষা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৫, ২০২৩, ১২:৩২ পিএম
আজ ইডেনে টেবিল টপারদের পরীক্ষা
ছবি: সংগৃহীত

বিশ্বকাপের শুরু পর থেকেই ভারত-দক্ষিণ আফ্রিকার মধ্যে চলছে ইঁদুর বিড়ালের দৌড়। এক ম্যাচে জিতে বিশ্বকাপের পয়েন্ট তালিকার শীর্ষে উঠে আসে ভারত। আবার ঠিক পরের ম্যাচ দক্ষিণ আফ্রিকা জিতে ভারতের শীর্ষ স্থান দখল করে নেয়। এবার বিশ্বকাপের ৩৭তম ম্যাচে স্বাগতিক ভারত মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। রোববার (৫ নভেম্বর) কলকাতার ইডেন গার্ডেনে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়।

সুপার সানডেতে বিগ ম্যাচে মাঠে নামার আগে ভারতীয় দলের দুঃসংবাদ বিশ্বকাপ দল থেকে পেস অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার ছিটকে যাওয়া। তবে এই পেস বোলিং অলরাউন্ডারের বদলি হিসেবে স্কোয়াডে অন্তর্ভুক্ত হয়েছে প্রসিদ্ধ কৃষ্ণা। এবারের বিশ্বকাপে একমাত্র দল আনবিটেন রয়েছে ভারত। সেই সঙ্গে তারা সবার আগে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করে ফেলেছে। তাই এই ম্যাচে তার বেঞ্চের শক্তিমত্তা পরীক্ষা করতেই পারেন।

অন্যদিকে এবারের আসরে ব্যাটিং ইউনিট হিসেবে রীতিমতো তাণ্ডব চালাচ্ছে প্রোটিয়ারা। তারা আগে ব্যাট করলেই প্রতিপক্ষের উপর রানের পাহাড় চাপিয়ে দিচ্ছেন। নিজেদের ৭ ম্যাচের ৫টিতে জয় পেয়েছে আগে ব্যাট করে। পাকিস্তানের বিপক্ষে পরে ব্যাট করে কষ্টার্জিত ১ উইকেটের জয় পায়। আর নেদারল্যান্ডসের বিপক্ষে পরে ব্যাট করত বিশ্বকাপের অঘটনের জন্ম দেয় দক্ষিণ আফ্রিকা।

এবারের বিশ্বকাপে এই দুই দলই এখন পর্যন্ত সব থেকে শক্তিশালী। সেজন্যই এই ম্যাচকে কেন্দ্র করে দর্শকদের বাড়তি উন্মাদনা। তাই ম্যাচের আগে বিভিন্ন গণমাধ্যমের খবর ভারত-দক্ষিণ আফ্রিকার ম্যাচের টিকিট কালোবাজারিতে পাঁচ গুণ দামি বিক্রি হচ্ছে। এই ম্যাচের পেছনে দর্শকদের এতো চাহিদা থাকার কারণ ভারত নিজেদের ৭ ম্যাচের সবগুলোতে জিতে আকাশে রীতিমতো উড়ছে। তাই দর্শকদের আশা এই অপ্রতিরোধ্য রোহিত শর্মাদের থামাতে পারবে একমাত্র টেম্বা বাভুমার দল।  

দুই দলের ওয়ানডে ক্রিকেটের মুখোমুখি লড়াইয়ে এগিয়ে দক্ষিণ আফ্রিকা। ভারতের বিপক্ষে মোট ৯০ বার ওয়ানডেতে মুখোমুখি হয়েছে প্রোটিয়ারা। সেখানে দক্ষিণ আফ্রিকার ৫০ জয়ের বিপরীতে ম্যান ইন ব্লুদের জয় ৩৭ ম্যাচে। বাকি ৩ ম্যাচে ফলাফল আসেনি। আবার ওয়ানডে বিশ্বকাপেও এগিয়ে রয়েছে বাভুমার দল। বিশ্বকাপে এই দুই দলের ৫বারের দেখায় ভারতের জয়-২ দক্ষিণ আফ্রিকার জয়-৩।  

এখন পর্যন্ত ৭ ম্যাচ খেলে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে ভারত। আর স্বাগতিকদের সমান ম্যাচ খেলে ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা।

Link copied!