• ঢাকা
  • বুধবার, ২৬ জুন, ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১,

ছেলেদের সমান ম্যাচ ফি পাবে দক্ষিণ আফ্রিকার মেয়েরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৩, ০৪:১৫ পিএম
ছেলেদের সমান ম্যাচ ফি পাবে দক্ষিণ আফ্রিকার মেয়েরা
ছবি: সংগৃহীত

পারিশ্রমিকের বিচারে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে লিঙ্গ বৈষম্য দূর করলো দেশটির ক্রিকেট বোর্ড। বিশ্বের তৃতীয় দেশ হিসেবে প্রোটিয়ারা আন্তর্জাতিক ক্রিকেটে ছেলে ও মেয়েদের সমপরিমান ম্যাচ ফি দিবে। এছাড়াও ঘরোয়া ক্রিকেটে ৬টি দল নিয়ে নতুন একটি কাঠামোও গঠন করতে যাচ্ছে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএএস)। এতে করে আফ্রিকার দেশটিতে নারী ক্রিকেটে নবজাগরণ ঘটতে যাচ্ছে।

বর্তমানে বিশ্বে ভারত ও নিউজিল্যান্ড দলের ছেলে মেয়ে সমান ম্যাচ ফি পেয়ে থাকেন। তারা ২০২২ সাল থেকে সমপরিমান বেতন পাচ্ছে। এবার এই তালিকায় যুক্ত হতে যাচ্ছে এবি ডিভিরিয়ার্সের দেশ। দক্ষিণ আফ্রিকার ছেলে ক্রিকেটাররা টেস্টের ক্রিকেটে ম্যাচ ফি পায় সাড়ে ৪ হাজার ডলার, ওয়ানডেতে ১ হাজার ২০০ ডলার ও টি-টোয়েন্টির জন্য ৮০০ ডলার। এই সমান ম্যাচ ফি পাবেন দেশটির নারী ক্রিকেটারাও। এই নতুন ম্যাচ ফি কার্যকর হবে সেপ্টেম্বরে প্রোটিয়া নারী দলের পাকিস্তান সফর রয়েছে। তখন থেকেই এটা কার্যকর হবে।

এছাড়া ঘরোয়া ক্রিকেটে ১৬ দলের টৃর্নামেন্টে ৬ দল খেলবে প্রথম স্তরে। বাকি দলগুলে খেলবে দ্বিতীয় স্তরে। প্রথম স্তরের ৬ দল ১১ জন ক্রিকেটারকে চুক্তির আওতায় আনতে পারবেন। চুক্তিতে থাকা খেলোয়ারদের বেতন হবে ডিভিশন ২-এর সর্বোচ্চ বেতনপ্রাপ্ত পুরুষ ক্রিকেটারদের সমান। এছাড়াও দলের জন্য নিয়োগ দিতে পারবেন কোচ ও কোচিং স্টাফ।

Link copied!