• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০, ১৪ শা’বান ১৪৪৫

ইংল্যান্ডের বিশ্বকাপ দলে নেই জফরা আর্চার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৬, ২০২৩, ০৭:৫৪ পিএম
ইংল্যান্ডের বিশ্বকাপ দলে নেই জফরা আর্চার
ফাইল ছবি

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ইংল্যান্ড ও ওয়েলশ ক্রিকেট বোর্ড। এই সিরিজেই অবসর ভেঙে ওয়ানডে ক্রিকেটে ফিরছেন টেস্ট অধিনায়ক বেন স্টোকস। তবে ফিটনেস প্রমাণ করতে না পারায় দলে জায়গা পাননি পেসার জফরা আর্চার। এই সিরিজের দলকেই ভারতের মাটিতে অক্টোবরে শুরু হতে যাওয়া প্রাথমিক দল বলে মন্তব্য করেছেন নির্বাচক লুক রাইট। তাই বিশ্বকাপে খেলা হচ্ছে না আর্চারের।

ইসিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ দলটিই বিশ্বকাপের শিরোপা ধরে রাখতে ভারতে নিয়ে যাওয়ার ইচ্ছা তাদের। বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণার শেষ সময় ২৭ সেপ্টেম্বর।

২০১৯ ওয়ানডে বিশ্বকাপে প্রথমবারের মতো শিরোপা জয় করেছিল ইংল্যান্ড। সেই দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন আর্চার। ২০ উইকেট নিয়ে বিশ্বকাপ জেতায় অবদান রেখেছিলেন ২৮ বছর বয়সি এই পেসার। ফাইনালে তার সুপার ওভারের ফলেই নিউজিল্যান্ডকে আটকে রেখেছিল ইংলিশরা। কিন্তু ইনজুরিতে আইপিএলের পর থেকেই মাঠের বাইরে তিনি। সামনে বিশ্বকাপ হলেও নির্দিষ্ট সময়ের আগে ফিট হয়ে মাঠে ফিরতে  আর্চারকে চাপ দিতে চায় না বোর্ড। এমনটাই জানান নির্বাচক রাইট।

ফাইল ছবি

আর্চারের বিষয়ে রাইট বলেন, ‍‍`জফকে (আর্চার) নিয়ে আমাদের একটা দায়িত্ববোধের জায়গা আছে। আমরা তাকে দলে পেতে কতটা মরিয়া সেটা জানি, এতে কোন সন্দেহই নেই। তবে সেটা তার জন্য ঠিক সময় হতে হবে। এই চোট তার জন্য খুবই দুর্ভাগ্যজনক। আর বিশ্বকাপের আগে আমাদের হাতে আর সময় থাকছে না।‍‍`

তবে তার আগে ইংল্যান্ডের সীমিত ওভারের কোচ ম্যাথু মট বলেছিলেন, বিশ্বকাপে আর্চারকে নিয়ে একটা জুয়া খেলতে চান তারা। প্রতিপক্ষ বিচার করে তাকে সীমিত সংখ্যক ম্যাচ খেলানো হবে, এমন ইঙ্গিতও দিয়েছিলেন তিনি। তবে রাইট জানিয়েছেন পরিস্থিতি ভিন্ন।

রাইট বলেন, ‍‍`সে (আর্চার) দ্রুতই সেরে উঠছে না, বিশেষ করে বিশ্বকাপের প্রথম অংশে। তার প্রতি আমাদের দায়িত্ববোধ আছে। দীর্ঘমেয়াদে যাতে সঠিক সিদ্ধান্ত নিতে পারি, সেটি নিশ্চিত করতে হবে। কারণ তাকে দীর্ঘ সময়ের জন্য সম্পদ হিসেবে মনে করি আমরা। বিশ্বকাপের শুরুতে তাকে যতই ফেরানোর চেষ্টা করি আমরা কিন্তু আমাদের হাতে সময় নেই।‍‍`

১৫ সদস্যের দলে ৬ জন পেসার নিয়েছে ইংল্যান্ড, যার মধ্যে চারজনই পেস বোলিং অলরাউন্ডার। বেন স্টোকস দলে থাকলেও তিনি বোলিং করবেন কিনা তা নিশ্চিত নয়। সর্বশেষ বিশ্বকাপে খেলা মার্ক উড, ক্রিস ওকসের সঙ্গে আছেন স্যাম কারেন, রিষ টপলি ও নবাগত গাস অ্যাটকিনসন। বিশ্বকাপে তাদের কেউ চোটে পড়লে শেষের দিকে আর্চার দলে আসতে পারেন বলে ইঙ্গিত দিয়েছেন রাইট।

তিনি বলেন, ‍‍`দুর্ভাগ্যজনকভাবে মনে হয় না শুরুতেই তাকে দলে রাখতে পারব। জফের জন্য সবচেয়ে ভালো যেটি হতে পারে, বিশ্বকাপের পরের অংশে দরকার পড়লে প্রস্তুত থাকা। এটিই সেরা সম্ভাবনা।‍‍`

ইংল্যান্ডের ওয়ানডে দল:

জস বাটলার (অধিনায়ক), মঈন আলী, গাস অ্যাটকিনসন, জনি বেয়ারস্টো, স্যাম কারান, লিয়াম লিভিংস্টোন, ডেভিড ম্যালান, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, রিস টপলি, ডেভিড উইলি, মার্ক উড, ক্রিস ওকস।

Link copied!