• ঢাকা
  • শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মুহররম ১৪৪৫

অলিম্পিক লরেলকে বিশেষ পুরস্কার বললেন ড. ইউনূস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৩, ২০২১, ০৯:৩৭ পিএম
অলিম্পিক লরেলকে বিশেষ পুরস্কার বললেন ড. ইউনূস

করোনার কারণে এক বছর পেছালেও শেষ অবধি পর্দা উঠল ‘গ্রেটেস্ট শো অন আর্থের’ এবারের আসরের। এবারের টোকিও অলিম্পিকে বিশেষ সম্মাননা দেওয়া হয়েছে বাংলাদেশি অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে। সংস্কৃতি, শিক্ষা ও শান্তিতে প্রচেষ্টার স্বীকৃতি ও ক্রীড়াঙ্গনের উন্নতির জন্য এই সম্মাননা দেওয়া হয়ে থাকে। 

শুক্রবার (২৩ জুলাই) অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি অলিম্পিক লরেল সম্মাননা জানানো বিশিষ্ট এই ব্যাক্তিকে। অলিম্পিকের ইতিহাসে দ্বিতীয় ব্যক্তি হিসেবে অলিম্পিক লরেল পেয়েছেন ইউনূস।

এই পুরস্কার পাওয়ার পর নিজের অনুভূতি প্রকাশ করেছেন শান্তিতে নোবেলজয়ী ইউনূস। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের ভ্যারিফায়েড পেজে অনুভূতির কথা জানিয়েছেন এই বাংলাদেশি।
 
ড. ইউনূস লিখেছেন, ‘অলিম্পিক লরেল পেয়ে আমি সম্মানিত ও অভিভূত। এটা খুব দুঃখজনক আপনাদের সঙ্গে টোকিওতে থাকতে পারিনি। আইওসি খেলার সামাজিক প্রসার বাড়ানোকে খুব গুরুত্বের সঙ্গে নিয়েছে। আপনারা অ্যাথলেটরা পৃথিবী বদলানোর নেতৃত্ব দিতে পারেন। পৃথিবীকে এইসব বিষয়ে শূন্যে নিয়ে আসতে পারেন আপনারা- শূন্য কার্বন নিঃসরণ, সম্পদ কেন্দ্রিভূত করে দারিদ্রতা বাড়ানো শূন্য করা এবং বেকারত্ব দূর করতে সবার মধ্যে উদ্যোক্তা হওয়ার শক্তি ছড়িয়ে দিয়ে সহায়তা করতে পারেন।’

তিনি আরও লিখেছেন, ‘আমি আশা করি, আইওসি খেলার মাধ্যমে পৃথিবীতে শান্তি বাড়ানো এবং পৃথিবী বদলে দেওয়ার মিশনে সফল হবে।  আপনাদের সবার প্রতি আমার শুভকামনা। সবাইকে ধন্যবাদ আমাকে এই পুরস্কারটি দেওয়ার জন্য, এটা আমার কাছে বিশেষ কিছু।’

২০১৬ রিও অলিম্পিকে প্রথমবারের মতো এই পুরস্কার দেওয়া হয় কেনিয়ার সাবেক অলিম্পিয়ান কিপ কাইনোকে। 

Link copied!