• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

মরণোত্তর দেহদানের অঙ্গীকার মনরোঞ্জন ঘোষালের


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ১১, ২০২৩, ০৫:১৩ পিএম
মরণোত্তর দেহদানের অঙ্গীকার মনরোঞ্জন ঘোষালের

একুশে পদকপ্রাপ্ত স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী দৈনিক ভোরের আকাশের সম্পাদক সাংবাদিক মনোরঞ্জন ঘোষাল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কাছে মরণোত্তর দেহদানের অঙ্গীকার করেছেন।

মঙ্গলবার ( ১১ এপ্রিল) সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কক্ষে এ অঙ্গীকার নামায় তিনি স্বাক্ষর করেন।

দেশ বরেণ্যে সাংবাদিক মহান স্বাধীনতা যুদ্ধের কণ্ঠযোদ্ধা মনোরঞ্জন ঘোষাল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের সামনে এ সংক্রান্ত  কাগজপত্র এনাটমি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. লায়লা আনজুমান বানুর কাছে হস্তান্তর করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসা বিজ্ঞানের নিত্যনতুন এবং উচ্চতর শিক্ষণ-প্রশিক্ষণ ও গবেষণার জন্য মানব দেহের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ দ্বারা মানুষের উপকারের লক্ষ্যে মানব জাতির কল্যাণের জন্য স্বেচ্ছায়, স্বজ্ঞানে ও সুস্থ্য মস্তিস্কে এবং অন্যের বিনা প্ররোচনায় মরণোত্তর দেহদানের জন্য তিনি লিখিত অঙ্গীকার করেন।

এসময় শারফুদ্দিন আহমেদ মরণোত্তর দেহদানের অঙ্গীকার করায় মনোরঞ্জন ঘোষালকে ধন্যবাদ জানান এবং সবাইকে মরণোত্তর দেহদানে এগিয়ে আসার আহ্বান জানান।

মৃত্যুর পর মনোরঞ্জন ঘোষালের দেহ বিশ্ববিদ্যালয়ের এনাটমি বিভাগে সংরক্ষণ, এবং শিক্ষণ-প্রশিক্ষণ ও গবেষণার কাজে ব্যবহার করা হবে।

এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, সহকারী প্রক্টর সহযোগী অধ্যাপক ডা. ফারুক হোসেন, সহযোগী অধ্যাপক ( সার্জিক্যাল অনকোলজি) ডা. মো. রাসেল, কেন্দ্রীয় বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার সভাপতি ইয়াছিন মোহাম্মদ ও সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

সাংবাদিক মনোরঞ্জন ঘোষালের মরণোত্তর দেহদানের অঙ্গীকারসহ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ৪৪ জন বিশিষ্টজনের মরণোত্তর দেহদানের অঙ্গীকার নামা রয়েছে। এছাড়াও এনাটমি বিভাগে দেশের ২৩ জন বিশিষ্ট নাগরিকের মরণোত্তর দেহ সংরক্ষিত আছে।

Link copied!