• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১, ৮ শাওয়াল ১৪৪৫

অনলাইনে জন্ম ও মৃত্যুনিবন্ধন আবেদন আবার চালু


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৩, ১০:১১ এএম
অনলাইনে জন্ম ও মৃত্যুনিবন্ধন আবেদন আবার চালু

এক মাস বন্ধ থাকার পর অনলাইনে জন্ম ও মৃত্যুনিবন্ধনের আবেদনপ্রক্রিয়া সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১ আগস্ট) আবার তা খুলে দেওয়া হয়। ঢাকা সিটি করপোরেশন এলাকায় এখন থেকে আবেদন ফরম জমা নেওয়া, সংশোধন ও সনদ দেবে ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়। আগে নিবন্ধনের কাজের দায়িত্ব ছিল সিটি করপোরেশনের আঞ্চলিক কার্যালয়গুলোর।

গত ১ আগস্ট জন্ম ও মৃত্যুনিবন্ধনে অনলাইনে নিজে আবেদন করার সুযোগ বন্ধ করে নোটিশ জারি করে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়। নোটিশে অনলাইনে আবেদনের সুযোগ বন্ধের জন্য নিবন্ধনের সার্ভার মেরামত ও রক্ষণাবেক্ষণকে কারণ হিসেবে দেখানো হয়। এ সময় নিবন্ধনের আবেদনকারীকে তার নিকটস্থ নিবন্ধকের কার্যালয়ে যোগাযোগের মাধ্যমে আবেদন করার অনুরোধ করা হয়।

এর আগে যুক্তরাষ্ট্রের তথ্যপ্রযুক্তিভিত্তিক অনলাইন সংবাদমাধ্যম টেকক্রাঞ্চ ৭ জুলাই এক প্রতিবেদনে জানায়, বাংলাদেশে একটি সরকারি সংস্থার ওয়েবসাইটের মাধ্যমে লাখ লাখ মানুষের তথ্য ফাঁস হয়েছে। কোন ওয়েবসাইট, তা নিরাপত্তার জন্য তারা ওই সময় প্রকাশ করেনি। পরে তারা আরেক প্রতিবেদনে জানায়, সংস্থাটি জন্ম ও মৃত্যুনিবন্ধন কার্যালয়।

অনলাইনে আবেদন বন্ধ থাকার সময় উত্তর সিটি করপোরেশন এলাকার আঞ্চলিক কার্যালয়গুলোতে গিয়ে লোকজন আবেদন করতে পারতেন। তবে অনলাইনে আবেদনের সুযোগ আবার চালু হওয়ায় বুধবার থেকে আঞ্চলিক কার্যালয়ে নিবন্ধনের কাজ বন্ধ রয়েছে।

জানা গেছে, ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়কে অনুমোদিত ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া শুরু করেছে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়। রোববার দুপুরে ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ের জনবলকে আবেদনের কাজ করার জন্য প্রশিক্ষণ দেবে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়।

জন্ম ও মৃত্যুনিবন্ধন কার্যালয়ের রেজিস্ট্রার জেনারেল মো. রাশেদুল হাসান বলেন, ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয় থেকে দিনে ১০০টির বেশি ও ইউনিয়ন পরিষদের (ইউপি) কার্যালয়ে দিনে ৩০টির বেশি আবেদন করা যাবে না। ঢাকার বাইরে নারায়ণগঞ্জ, বরিশাল, খুলনা, চট্টগ্রাম ও সিলেট সিটি করপোরেশন এলাকায় ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয় এবং ইউপি কার্যালয়ে নিবন্ধের কাজ আগে থেকেই চালু রয়েছে।

এদিকে ডিএসসিসি এলাকায় দুই মাস ধরে জন্মনিবন্ধনের কাজ বন্ধ রয়েছে। এই প্রক্রিয়া সেখানেও চালু হবে কি না জানতে চাইলে রেজিস্ট্রার জেনারেল বলেন, তারা এখনো চালু করতে চায়নি।

Link copied!