• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

বাউলশিল্পী আবুল সরকার মারা গেছেন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৩, ০২:৫৬ পিএম
বাউলশিল্পী আবুল সরকার মারা গেছেন
দেশবরেণ্য বাউলশিল্পী আবুল সরকার (বয়াতি)। ছবি: সংগৃহীত

দেশবরেণ্য বাউলশিল্পী আবুল সরকার বয়াতি মারা গেছেন। রোববার (১৭ সেপ্টেম্বর) রাত ৮ টার দিকে নারায়ণগঞ্জের ফতুল্লার দাপা শিয়াচর এলাকার নিজ বাসবভনে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্য ও অসুস্থতাজনিত সমস্যাতে ভুগছিলেন। বাংলাদেশ বাউল সমিতি ঢাকা বিভাগীয় সমন্বয় কমিটির আহ্বায়ক ও নারায়ণগঞ্জ জেলা বাউল শিল্পী কল্যাণ পরিষদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ফরিদ আহমেদ বাঁধন শিল্পীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

ফরিদ আহমেদ বলেন, ‘‘আবুল সরকার ছিলেন একজন সুফি বাউল। তবে শরিয়তকে গুরুত্ব দিয়ে বাউলসংগীত পরিবেশন করতেন। বাউল জগতে তিনি ছিলেন অনন্য নক্ষত্র। তার মৃত্যুতে বাউলরা অভিভাবক হারিয়েছে।”

জানা গেছে, রাত সাড়ে ১২টায় স্থানীয় ফতুল্লা পাইলট স্কুল অ্যান্ড কলেজ মাঠে এই গুণী শিল্পীর জানাজা অনুষ্ঠিত হয়। পরে সেখানে দাফন সম্পন্ন করা হয়। এ বাউলশিল্পীর জানাজায় তার আত্মীয়স্বজন, সতীর্থ শিল্পী, ভক্ত, বাউলশিল্পী সমিতির নেতা ও সদস্যরা উপস্থিত ছিলেন।

১৯৫৪ সালের ৭ মার্চ মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর থানার সুরদিয়া গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবারের সরদার বংশে জন্ম আবুল সরকারের। বাউলশিল্পী হিসেবে (বয়াতি) ১৯৮৯ সালে বাংলাদেশ বেতারে এবং ১৯৯০ সালে বাংলাদেশ টেলিভিশনের শিল্পী হিসেবে তালিকাভুক্ত হন। তার কণ্ঠে গাওয়া পালাগানের এক হাজারের অধিক অডিও সিডি ও ভিসিডি বের হয়েছে।

Link copied!