• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১, ১১ মুহররম ১৪৪৫

ডেপুটি স্পিকার হচ্ছেন শামসুল হক টুকু


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২৮, ২০২২, ০২:২০ পিএম
ডেপুটি স্পিকার হচ্ছেন শামসুল হক টুকু

ডেপুটি স্পিকার নির্বাচিত হতে যাচ্ছেন পাবনা-১ আসনের সংসদ সদস্য শামসুল হক টুকু। রোববার (২৮ আগস্ট) সন্ধ্যা ৭টায় নতুন ডেপুটি স্পিকারকে শপথ পড়াবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সংসদ সূত্রে এ তথ্য জানা গেছে। তবে, এখন পর্যন্ত দলীয়ভাবে কেউ বিষয়টি নিশ্চিত করেননি।

রোববার বিকাল ৫টায় বসছে একাদশ জাতীয় সংসদের ঊনবিংশতম অধিবেশন। অধিবেশনের প্রথম দিনই নতুন ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে।

জানা গেছে, ডেপুটি স্পিকার হিসেবে সরকার শামসুল হক টুকুকেই বেছে নিচ্ছে। ইতোমধ্যে সংসদ সচিবালয়কে নির্দেশ দেওয়া হয়েছে এ সংক্রান্ত সব নথি প্রস্তুত করার জন্য। গণভবন থেকেও তাকে প্রস্তুতি নিয়ে আসার জন্য বলা হয়েছে।

পাবনা থেকে নির্বাচিত আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য শামসুল হক টুকু। তিনি ২০০৯, ২০১৪ এবং সর্বশেষ ২০১৮ সালের নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৯-২০১৪ সাল পর্যন্ত শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি একই মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

গত ২২ জুলাই দীর্ঘদিন চিকিৎসাধীন থাকা অবস্থায় যুক্তরাষ্ট্রে তিনি মারা যান। তার মৃত্যুতে ডেপুটি স্পিকারের পদ এবং গাইবান্ধা-৫ আসন শূন্য হয়।

এর আগে, ২০১৯ সালের ৩০ জানুয়ারি ফজলে রাব্বী মিয়া একাদশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার নির্বাচিত হয়েছিলেন। 

Link copied!